ডিএসইর নির্বাচনে রকিবুর-মান্নান ইমন চূড়ান্ত

rakib-smbdনিজস্ব প্রতিবেদক :

প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারধারী পরিচালক পদের জন্য শেষ পর্যন্ত দুইজন প্রার্থী চুড়ান্ত হয়েছে। নির্বাচনের মাঠে লড়বেন সাবেক সভাপতি রকিবুর রহমান ও সাবেক পরিচালক মিনহাজ মান্নান ইমন।

ডিএসইর সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গতকাল সোমবার মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিনে দুই প্রার্থীর কেউই মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। আবার কারো প্রার্থীতা বাতিলও করা হয়নি। ফলে এক পরিচালক পদে দুজনের মধ্যে ১৫ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে।

ডিএসইর সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর সমঝোতার ভিত্তিতে শেয়ারধারী পরিচালকদের মধ্য থেকে অবসরে যাবেন শরীফ আনোয়ার হোসেন। তার এ পদে নির্বাচনটি হবে।

রকিবুর রহমান ও মিনহাজ মান্নান ডিমিউচুয়ালাইজেশন হওয়ার আগে সংস্থাটির পরিচালক পদে দায়িত্ব পালন করেন। এদের মধ্যে রকিবুর রহমান একাধিক দফায় সংস্থাটির পরিচালক ও সভাপতি ছিলেন। আর মিনহাজ মান্নান ডিমিউচুয়ালাইজেশনের পূর্ববর্তী পর্ষদে পরিচালক ছিলেন।

নিয়ম অনুযায়ী, শেয়ারধারী পরিচালকদের মধ্য থেকে প্রথম বছর একজন, দ্বিতীয় বছরে এসে একজন এবং তৃতীয় বছরে গিয়ে দুজন অবসরে যাবেন। আর তার বিপরীতে নতুন শেয়ারধারী পরিচালক নির্বাচিত হবেন। যদি একাধিক প্রার্থী থাকেন, সে ক্ষেত্রে সরাসরি ভোটে নতুন পরিচালক নির্বাচন করা হবে।

ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী, ১৩ সদস্যবিশিষ্ট ডিএসইর পরিচালনা পর্ষদের মধ্যে শেয়ারধারী পরিচালক রয়েছেন চারজন। বাকি নয়জন পরিচালকের মধ্যে সাতজন স্বতন্ত্র এবং পদাধিকারবলে ব্যবস্থাপনা পরিচালকও পর্ষদে অন্তর্ভুক্ত রয়েছে। আর কৌশলগত বা স্ট্যাস্ট্রেজিক বিনিয়োগকারীর জন্য সংরক্ষিত একটি পরিচালকের পদ এখনো শূন্য রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *