দর ও সূচকের পতনে আস্থাহীনতায় বিনিয়োগকারীরা

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের অর্থনীতির নেতিবাচক খবরের কারণে আস্থাহীনতায় শেয়ারবাজারের বিনিয়োগকারীরা। বিনিয়োগ বাঁচাতে শেয়ার বিক্রি বাড়িয়ে দেওয়ার কারণে দর ও সূচকের পতন-প্রবণতা অব্যাহত রয়েছে। আজ রবিবার দেশের দুই শেয়ারবাজারে সপ্তাহের প্রথমদিনে সূচক ও দরের পতনের সাথে কমেছে লেনদেন।

সংশ্লিষ্টদের মতে, অক্টোবরে রেমিটেন্স কমা, রপ্তানি-আমদানি থেকে আয় কমা এবং আইন-শৃঙ্খলা পরিস্থিতির কারণে বিদেশি বিনিয়োগে ভাটা পড়ার খবরের পাশাপাশি বিভিন্ন নিয়োন্ত্রণকারী সংস্থার কঠরতার কারণে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ারবাজারে বিনিয়োগ করা থেকে বিরত থাকছে। সব মিলিয়ে আস্থাহীনতায় ভুগছে শেয়ারবাজারের সাধারণ ও প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা।

ডিএসইর তথ্য অনুযায়ী, রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৭১ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। গত বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩৩৫ কোটি ৪৬ লাখ ৮২ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। বুধবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯০ কোটি ১১ লাখ ১ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। বৃহস্পতিবারের চেয়ে রবিবারে ২০ কোটি ৭৫ লাখ ৫ হাজার টাকার শেয়ার কম লেনদেন হয়েছে।

আজ ডিএসইতে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৫৯.০১ পয়েন্ট কমে ৪ হাজার ৪৪৩ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২.৬৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭১ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২১.৮৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৬৮৯ পয়েন্টে।

বৃহস্পতিবারে এই সূচক ছিল ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৯.১৪ পয়েন্ট কমে ৪ হাজার ৫০২ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক .৫৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৪ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২.৫১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭১১ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে সিএএসপিআই সূচক ১৫১.২১ পয়েন্ট কমে ১৩ হাজার ৫৯৯ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ৯৪.৭২ পয়েন্ট কমে ৮ হাজার ২৭৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ১২৫.৫০ পয়েন্ট কমে ১২ হাজার ৫৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ১২.১২ পয়েন্ট কমে ৯৯১ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই ৮.৪৩ পয়েন্ট কমে ৯৪৩ পয়েন্টে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবারে এই সূচক ছিল সিএএসপিআই সূচক ৪৪.১৪ পয়েন্ট কমে ১৩ হাজার ৭৫১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ২৭.৮৪ পয়েন্ট কমে ৮ হাজার ৩৬৭ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ৬২.০৭ পয়েন্ট কমে ১২ হাজার ১৭৯ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ ১.৯৭ পয়েন্ট কমে ১ হাজার ৩ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই .০২ পয়েন্ট কমে ৯৫২ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ২১ কোটি ১৪ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ২২ কোটি ৩৮ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। বুধবার হয়েছিল ১৮ কোটি ৫৪ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। মঙ্গবার লেনদেন হয়েছিল ২২ কোটি ৮৮ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে কেডিএস ও সাইফ পাওয়ারটেক।

সিএসইতে রবিবারে ২৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৫২টির দাম বেড়েছে, কমেছে ১৬২টির আর অপরিবর্তিত ছিল ১৯টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৬৪টির, কমেছে ২২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির শেয়ার দর।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- ইফাদ অটোস, কেডিএস, সাইফ পাওয়ারটেক, কাশেম ড্রাইসেল, বিএসআরএমএল লিমিটেড, ইউনাইটেড পাওয়ার, বিএসআরএমএস স্টিল, লাফার্জ সুরমা, বেক্স ফার্মা ও তিতাস গ্যাস।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *