দুই মাসে ৩ কোম্পানির আইপিও সাবস্ক্রিপশন

National-feed-CA-Ifadস্টকমার্কেট ডেস্ক :

চলতি অক্টোবর ও আগামী নভেম্বর মাসে তিনটি কোম্পানি প্রাথমিক গণ প্রস্তাবের (আইপিও) আবেদন ও টাকা জমা নেবে। কোম্পানি তিনটি হচ্ছে- ন্যাশনাল ফিড মিল লিমিটেড, সিএন্ড এ টেক্সটাইলস লিমিটেড এবং ইফাদ অটোস লিমিটেড।

ন্যাশনাল ফিড:

কোম্পানি তিনটির মধ্যে চলতি মাসে আবেদন ও টাকা জমা নেবে ন্যাশনাল ফিড মিল। আগামী ২৪ অক্টোবর কোম্পানির আবেদন জমা নেওয়া শুরু হবে, চলবে ৩০ অক্টোবর পর্যন্ত। তবে অনিবাসী বাংলাদেশীরা আবেদন পৌঁছানোর জন্য৮ নভেম্বর পর্যন্ত সময় পাবে।

ন্যাশনাল ফিড অভিহিত মূল্য তথা ১০ টাকা দরে ১ কোটি ৮০ লাখ শেয়ার ছাড়বে। আর এর মাধ্যমে বাজার থেকে সংগ্রহ করবে ১৮ কোটি টাকা।

গত ৩০ জুন সমাপ্ত হিসাব বছরে কোম্পানির শেয়ার প্রতি আয় বা ইপিএ ছিল ১ টাকা ৮৫ পয়সা। আর শেয়ার প্রতি সম্পদ মূল্য বা এনএভি ১৪ টাকা ৫৫ পয়সা।

প্রতিষ্ঠানটি পোল্ট্রি, ডেয়ারি ও ফিশারিজ খামারের জন্য খাদ্য উৎপাদন করে। পুঁজিবাজার থেকে টাকা সংগ্রহের পর এর উৎপাদন ক্ষমতা বাড়াবে কোম্পানিটি। এছাড়া সংগৃহীত অর্থের একটি অংশ দিয়ে মেয়াদী ও চলতি মূলধনের চাহিদা মেটানো হবে।

সিঅ্যান্ডএ টেক্সটাইলস:

সি অ্যান্ড এ টেক্সটাইল লিমিটেডের আবেদন শুরু হবে আগামী ৯ নভেম্বর। আবেদন করা যাবে ১৩ নভেম্বর পর্যন্ত। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এই সুযোগ থাকবে ২২ নভেম্বর পর্যন্ত।

কোম্পানিটি পুঁজিবাজারে ৪ কোটি ৫০ লাখ শেয়ার ছেড়ে ৪৫ কোটি টাকা সংগ্রহ করবে। ১০ টাকা অভিহিত মূল্যে কোম্পানিটি শেয়ার ইস্যু করবে।

২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী সিএ টেক্সটাইল প্রতি শেয়ারে আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৮ পয়সা। নেট এসেট ভ্যালু (এনএভি) হয়েছে ১৮ টাকা ৩৮ পয়সা।

ইফাদ অটোস:

ইফাদ অটোসের আইপিওর আবেদন শুরু হবে আগামী ২৩ নভেম্বর। আবেদন করা যাবে ২৭ নভেম্বর পর্যন্ত। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এই সুযোগ থাকবে ৬ ডিসেম্বর পর্যন্ত।

কোম্পানিটি পুঁজিবাজারে ২ কোটি ১২ লাখ ৫০ হাজার শেয়ার ছেড়ে ৬৩ কোটি ৭৫ লাখ টাকা সংগ্রহ করবে। ফেস ভ্যালু ১০ টাকার সঙ্গে ২০ টাকা প্রিমিয়ামসহ প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা।

পুঁজিবাজার থেকে সংগৃহীত অর্থে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ব্যাংক ঋণ পরিশোধ এবং আইপিও খরচ বাবদ ব্যয় করবে।

২০১৪ সালের ৩০ জুন শেষ হওয়া অর্থ বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুযায়ী ইফাদ অটোসের প্রতি শেয়ারে আয় (ইপিএস) হয়েছে ৫ টাকা ১৬ পয়সা। নেট এসেট ভ্যালু (এনএভি) হয়েছে ৪৪ টাকা ১২ পয়সা।
স্টকমার্কেটবিডি.কম/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *