নির্বাচনের পরে চাঙ্গা জাপানের শেয়ারবাজার

japanস্টকমার্কেট ডেস্ক :

গত রবিবারের নির্বাচনকে ঘিরে বিনিয়োগকারিদের মধ্যে কিছুটা উদ্বেগ–উৎকন্ঠা থাকায় গত সপ্তাহে বেশ নড়বড়ে অবস্থায় ছিল টোকিও শেয়ারবাজার। তবে নির্বাচনের পর আবারো সু-বাতাস বইতে শুরু করেছে বাজারে।

বাজার কতৃপক্ষসহ সাধারন বিনিয়োগকারিদের মধ্যে স্বস্তি ফিরে আসায় লেনদেন বাড়তে শুরু করেছে। ফলে সূচকে উর্দ্ধগামী প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে।

উল্ল্যেখ্য ,গত রবিবারের নির্বাচনে প্রধানমন্ত্রি শিনজো আবে পুনরায় নির্বাচিত হয়েছেন। নির্বাচনের আগে তিনি শেয়ার বাজার সংস্কার, আর্থিক প্রনোদনাসহ সাধারন বিনিয়োগকারিদের জন্য নানা রকম সুযোগ-সুবিধা প্রদানের আশ্বাস দিয়েছিলেন। তাই মিস্টার আবের এই বিজয় আশা জাগাচ্ছে বিনিয়োগকারিদের মনে।

তারই কিছুটা ইতিবাচক প্রভাব ইতোমধ্যে বাজারে পড়তে শুরু করেছে। শেয়ারবাজার বিশ্লেষক অধ্যাপক লুক্কো তানাকা বলেন, “ শিনজো আবের প্রতিশ্রুতি মানুষের মাঝে আশার বীজ বুনেছিল, সিনজো নির্বাচিত হবার পর মানুষ এখন তার ফল পেতে চায়। তাই তারা আবার বাজারমুখী হচ্ছেন, বিনিয়োগের ধারায় ফিরছেন।”

এদিকে মঙ্গলবার জাপানের “নিক্কেই” ইন্ডেক্স ৬৯.৮৯ পয়েন্ট বেড়ে ১৬,৮২৫.২১ পয়েন্টে অবস্থান করছে। শতকরা হিসাবে যা বেড়েছে প্রায় ৪২শতাংশ।

সূত্র-রয়টার্স

স্টকমার্কেটবিডি.কম/তরি/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *