পাইলট প্রজেক্টে সর্বশেষ অলিম্পিক এক্সেসরিজ

ipoনিজস্ব প্রতিবেদক :

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া অলিম্পিক এক্সেসরিজ লিমিটেডের আবেদন ব্যাংক ও ব্রােকার হাউজে জমা নেওয়া হবে। নিয়ন্ত্রক সংস্থার বেধে দেওয়া পাইলট প্রজেক্টের সময়ের মধ্যে এটিই হবে সর্বশেষ কোম্পানি। শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থার পূর্ব ঘোষণানুযায়ী এরপর থেকে শুধু ব্রোকার হাউজেই অনুমোদন পাওয়া কোম্পানির আইপিও আবেদনের অর্থ জমা দেওয়ার নিয়ম করা হয়ে।

সূত্র থেকে জানা যায়, আগামী ১ এপ্রিল থেকে সাধারণ বিনিয়োগকারীদের জন্য ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সব সদস্য প্রতিষ্ঠান নিজ গ্রাহকদের আইপিও আবেদন গ্রহণ, তাদের রিফান্ড ওয়ারেন্ট সংগ্রহ ও তা বিতরণে বাধ্য থাকবে। গত ডিসেম্বর মাসে অনুষ্ঠিত নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

বর্তমানে ব্যাংক ব্যবস্থার পাশাপাশি পাইলট প্রকল্পের অধীন কিছু ব্রোকারেজ হাউজের মাধ্যমে আইপিও আবেদন জমা দেয়ার সুযোগ রয়েছে। এ ব্যবস্থার পুরোপুরি বাস্তবায়ন হলে একদিকে যেমন ব্রোকারেজ হাউজ এ আইপিও জমা দিতে হবে।

গত সেপ্টেম্বরে হামিদ ফেব্রিকসের প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মধ্য দিয়ে শুরু হয় নতুন আইপিও পদ্ধতির পাইলট প্রকল্প। প্রথম এই পাইলট প্রকল্পে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ১৯২টি, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৮৪টি ব্রোকারেজ হাউজ বিনিয়োগকারীদের জন্য আইপিও আবেদনের সুবিধা দেয়। অবশিষ্ট প্রতিষ্ঠানগুলো আগামী এপ্রিলের আগেই বিনিয়োগকারীদের এ সুবিধাটি নিশ্চিত করবে বলে নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছিল।

এ সিদ্ধান্তের ফলে সাধারণ বিনিয়োগকারীরা ব্যাংক ব্যবস্থার পরিবর্তে ব্রোকারেজ হাউজের মাধ্যমে আইপিও আবেদন করতে পারবেন, যা আইপিওতে তাদের আগ্রহ আরো বাড়াবে বলে বিশ্বাস সংশ্লিষ্টদের। তবে প্রবাসী বাংলাদেশী বিনিয়োগকারী (এনআরবি) ও মিউচুয়াল ফান্ডগুলোর জন্য আগের মতো ব্যাংকের মাধ্যমে আইপিও আবেদন জমা দেয়ার সুযোগ বহাল রয়েছে।

এ পাইলট প্রজেক্টের আওতায় অলিম্পিক এক্সেসরিজ আইপিও আবেদন শুরু হবে আগামী ১৯ এপ্রিল এই আবেদন চলবে ২৩ এপ্রিল পর্যন্ত। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য এই সুযোগ রয়েছে ২ মে পর্যন্ত। কোম্পানি সূত্রে এ তথ্য জানা গেছে। কোম্পানিটির ইস্যু ব্যস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে পিএলএফএস ইনভেস্টমেন্ট লিমিটেড ও সিএপিএম এ্যাডভাইজারি লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *