পুনঃঅর্থায়নের দ্বিতীয় কিস্তির ৩০০ কোটি টাকা ছাড়

bbনিজস্ব প্রতিবেদক :
ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগকারীদের আর্থিক ক্ষতি মেটাতে সরকার গঠিত বিশেষ পুনঃঅর্থায়ন তহবিলে দ্বিতীয় কিস্তির ৩০০ কোটি টাকা ছাড় দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার কেন্দ্রীয় ব্যাংক থেকে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) কাছে এর চেক হস্তান্তর করা হয়েছে। দ্বিতীয় কিস্তির অর্থ পেতে আইসিবির আবেদনের প্রায় ছয় মাস পর তা ছাড় করা হলো। আইসিবি ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে বিএসইসির নির্বাহী পরিচালক ও তহবিল ব্যবস্থাপনা কমিটির আহ্বায়ক সাইফুর রহমান বলেন, সহায়তা তহবিল থেকে ঋণ সুবিধা পেতে আগ্রহীদের চাহিদার পরিপ্রেক্ষিতে অর্থ মন্ত্রণালয়ের নির্দেশে বাংলাদেশ ব্যাংক দ্বিতীয় কিস্তি বাবদ ৩০০ কোটি টাকা ছাড় করেছে। এরই মধ্যে সে অর্থ বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডে (বিডিবিএল) আইসিবির হিসাবে যোগ হয়েছে। দ্রুত আগ্রহীদের মধ্যে তা বণ্টন করা হবে।

সরকারি ঘোষণার প্রায় দুই বছর পর ২০১৩ সালের ২৭ আগস্ট বাংলাদেশ ব্যাংক পুনর্বিনিয়োগ তহবিলের প্রথম কিস্তি বাবদ ৩০০ কোটি টাকা দেয় আইসিবিকে। কিন্তু ঋণের কঠিন শর্তের কারণে মার্চেন্ট ব্যাংক ও ব্রোকার- ডিলার প্রতিষ্ঠানগুলো ওই তহবিল থেকে ঋণ নিতে আগ্রহী ছিল না। এ অবস্থায় অর্থ মন্ত্রণালয় ঋণের শর্ত শিথিল করে প্রজ্ঞাপন জারি করলে গত বছরের জুনে সহায়তা তহবিল থেকে ২৯৯ কোটি ৮৪ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়।

পরবর্তীতে ঋণ সুবিধা পেতে আগ্রহীদের চাহিদার পরিপ্রেক্ষিতে গত ২৬ জুন কেন্দ্রীয় ব্যাংক ও তহবিল তদারকি কমিটি আরো অর্থ ছাড়ের অনুরোধ জানালেও অর্থ মন্ত্রণালয়ে তা দীর্ঘদিন আটকে থাকে।

বর্তমানে এ তহবিল থেকে ঋণসহায়তা পেতে ক্ষতিগ্রস্ত বিনিয়োগকারীদের আরো ১৭২ কোটি টাকার আবেদন আইসিবির কাছে জমা রয়েছে। পুনঃঅর্থায়ন তহবিল প্রথম কিস্তি থেকে সবচেয়ে বেশি ঋণ ছাড় করা হয়েছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেডের অনুকূলে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *