পেঁয়াজ-ভোজ্যতেলের সাথে চালের দামও বাড়ছে

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চালের দাম আরও বেড়েছে। সপ্তাহের ব্যবধানে কেজিতে বাড়ল চার থেকে পাঁচ টাকা। আর দুই সপ্তাহে চালের দাম আট টাকা পর্যন্ত বেড়েছে। মিল মালিকরা দাবি করছেন, ধানের দাম বেড়ে যাওয়ায় চালের দাম বাড়ছে। চালের দাম নিয়ন্ত্রণে আমদানির পরামর্শ দিয়েছেন পাইকারি ও খুচরা ব্যবসায়ীরা। এদিকে, বাজারে চালের পাশাপাশি পেঁয়াজ ও ভোজ্যতেলের দামও ঊর্ধ্বমুখী। এতে চাপে পড়েছেন সাধারণ মানুষ।

ব্যবসায়ীরা জানান, এখন আমন মৌসুমে মিলগুলো ধানের দাম বৃদ্ধির কথা বলে টানা চালের দাম বাড়িয়ে যাচ্ছেন। কিছু মিল সঠিকভাবে চাল সরবরাহ না করে পাইকারদের জানাচ্ছেন, তারা ধান পাচ্ছেন না। এসব কারণে বাজারে চালের সরবরাহ কম থাকায় দাম বেড়েছে। চালের এই দাম নিয়ন্ত্রণে সরকারের উচিত শিগগিরই মিল মালিকদের সঙ্গে বৈঠক করে সমস্যা সমাধান করা। প্রয়োজনে বেসরকারি খাতে চাল আমদানির সুযোগ দেওয়া। চালের দাম নিয়ন্ত্রণে এসব পদক্ষেপ নেওয়া উচিত।

রাজধানীর বিভিন্ন খুচরা বাজারে বর্তমানে মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৬২ থেকে ৬৬ টাকায়, এক সপ্তাহ আগে যা ছিল ৫৮ থেকে ৬২ টাকা। আর দুই সপ্তাহ আগে ছিল ৫৪ থেকে ৬০ টাকা। এখন বাজারে ৫৪ থেকে ৫৮ টাকা কেজিতে বিক্রি হচ্ছে মাঝারি মানের চাল, যা আগের সপ্তাহে ছিল ৫০ থেকে ৫২ টাকা এবং দুই সপ্তাহ আগে ৪৮ থেকে ৫০ ছিল। আর মোটা চাল বিক্রি হচ্ছে ৪৬ থেকে ৫০ টাকা কেজি। এক সপ্তাহ আগে ৪৪ থেকে ৪৬ টাকা ছিল, যা দুই সপ্তাহ আগে ছিল ৪২ থেকে ৪৫ টাকা।

রাষ্ট্রায়ত্ত সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) তথ্য অনুযায়ী, গত এক সপ্তাহে মিনিকেট ও নাজিরশাইল বা সরু চালের দাম বেড়েছে ৭ দশমিক ৭৬ শতাংশ। আর মোটা বা স্বর্ণা ও চায়না ইরি চালের দাম বেড়েছে ৩ দশমিক ২৩ শতাংশ।

মিরপুর-১ বাজারের খুচরা ব্যবসায়ী নাসির উদ্দিন বলেন, দুই সপ্তাহ ধরে চালের দাম বাড়ছে। আগের সপ্তাহের চেয়ে গত সপ্তাহে অনেক বেশি বেড়েছে। বড় বড় মিলের ব্র্যান্ডের চালের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে অন্যান্য কোম্পানিও চালের দাম বাড়িয়ে দিচ্ছে।

এদিকে, সপ্তাহের ব্যবধানে বাজারে পেঁয়াজের দাম আবারও কেজিতে পাঁচ টাকা বেড়েছে। দেশি নতুন ৫০ থেকে ৫৫ টাকা ও পুরাতন পেঁয়াজ ৬০ থেকে ৬৫ টাকা। আর আমদানি করা পেঁয়াজ ৩০ থেকে ৪০ টাকা। নতুন দরে ভোজ্যতেল বাজারে ছেড়েছে কোম্পানিগুলো। আগের সপ্তাহের চেয়ে লিটারে পাঁচ টাকা বেড়েছে ভোজ্যতেলের দাম। এখন প্রতি লিটার বোতলজাত সয়াবিন বিক্রি হচ্ছে ১১৫ থেকে ১২৫ টাকায়। আর খোলা সয়াবিন প্রতি লিটার ১০৫ টাকা। পাম সুপার তেলের লিটার ৯৫ থেকে ৯৮ টাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহে ডিমের দাম কমলেও এখন আবার হালিতে দুই টাকা বেড়েছে। আগে ফার্মের ডিমের হালি ২৮ থেকে ৩০ টাকা ছিল, এখন তা ৩০ থেকে ৩২ টাকা। কেজিতে পাঁচ টাকা কমেছে আলুর দাম। এখন প্রতি কেজি ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া আগের সপ্তাহের মতো কম দামেই বিক্রি হচ্ছে সবজি।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *