প্রথম কার্যদিবসেই সূচকের পতন

indexনিজস্ব প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচক পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন ডিএসই ও সিএইতে অধিকাংশ শেয়ারের দরই কমেছে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩০৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ার দর।

সপ্তাহের শেষ কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে ৩০৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার। যা আগের কার্যদিবসে ছিল ২৯৪ কোটি ২৯ লাখ টাকার শেয়ার। আর বুধবার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৯৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার।

ডিএসইএক্স বা প্রধান সূচক ২৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৯৪৩ পয়েন্টে। কমেছে ডিএসইর অপর দুই সূচক। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ১৭৩ পয়েন্টে। এছাড়া ডিএস৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৮৩৫ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট, অগ্নি সিস্টেমস, সাইফ পাওয়ারটেক, মোজাফফর স্পিনিং, আইডিএলসি ফিন্যান্স, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আরএসআরএম, গ্রামীণফোন, বেক্স-ফার্মা ও ফুয়ান ফুডস লিমিটেড।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। রবিবার সিএসইতে ২৬ কোটি ৯৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ৭৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ১৭৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯২টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *