প্রবাসীদের বন্ডে বিনিয়োগে মিলবে না সিআইপি মর্যাদা

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডসহ বিদেশি মুদ্রার তিন ধরনের বন্ডে বিনিয়োগ করে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তির (সিআইপি) মর্যাদা এখন থেকে আর পাওয়া যাবে না। এই তিন ধরনের বন্ডের মোট বিনিয়োগ সীমা এক কোটি টাকা নির্ধারণ করেছে সরকার।

আগে ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ড, ইউএস ডলার প্রিমিয়াম বন্ড ও ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে বিনিয়োগের কোনো ঊর্ধ্বসীমা ছিল না। অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ (আইআরডি) থেকে সম্প্রতি এ সংক্রান্ত পরিপত্র জারি করা হয়। এ বিষয়ে ব্যাংকগুলোকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য গতকাল সোমবার বাংলাদেশ ব্যাংক থেকে নির্দেশ দেওয়া হয়েছে।

ওয়েজ আর্নার ডেভেলপমেন্ট বন্ডে আট কোটি টাকা বা এর বেশি টাকা বা সমপরিমাণের বিদেশি মুদ্রা বিনিয়োগ করলে মিলত সিআইপি মর্যাদা। ইউএস ডলার প্রিমিয়াম বন্ড ও ইউএস ডলার ইনভেস্টমেন্ট বন্ডে ১০ লাখ ডলার করে বিনিয়োগ করলেও মিলত এই মর্যাদা।

তিনবছর মেয়াদি বিদেশি মুদ্রার এসব বন্ডে ১২ শতাংশ মুনাফা পাওয়া যায়। অর্থাত্ সঞ্চয়পত্রের চেয়েও এসব বন্ডের মুনাফা বেশি পাওয়া যায়। সঞ্চয়পত্রে প্রায় ১১ শতাংশ পর্যন্ত মুনাফা পাওয়া যায়। সম্প্রতি সঞ্চয় স্কিমগুলোর মোট বিনিয়োগসীমাও কমিয়েছে সরকার।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *