বিএটিবিসির বিরুদ্ধে আইন লঙ্ঘনের অভিযোগ

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানির (বিএটিবিসি) বিরুদ্ধে ধূমপান প্রতিরোধ আইন লঙ্ঘনের অভিযোগ তুলেছে বেসরকারি গবেষণা ও অ্যাডভোকেসি সংগঠন ভয়েসেস ফর ইন্টার অ্যাক্টিভ চয়েস অ্যান্ড এম্পাওয়ারমেন্ট (ভয়েস)। একই সঙ্গে সংগঠনটি তামাক নিয়ন্ত্রণ কর্মসূচিতে কাজ করতে এবং মৃত্যু বিপণন বাজারিকরণ থেকে সরে আসার আহ্বান জানানো হয়েছে।

গতকাল গণমাধ্যমে ভয়েসের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানা যায়।

জানা যায, বিএটিবির পৃষ্ঠপোষকতায় গত ১৫ ডিসেম্বর ঢাকায় ব্যাটল অব মাইন্ডস’ (বিওএম) ২০২০-এর গ্র্যান্ড ফাইনাল অনুষ্ঠিত হয়। ব্যাটল অব মাইন্ডসের মতো স্পনসরশিপ ইভেন্টের মাধ্যমে বিএটিবি যুবসমাজকে ধোঁয়াশার ফাঁদে ফেলে মৃত্যুর বিপণন করছে, যা জনস্বাস্থ্যের জন্য হুমকিস্বরূপ। এ ধরনের কর্মসূচি ধূমপান ও তামাকজাত পণ্য ব্যবহার (নিয়ন্ত্রণ) (সংশোধন) আইন লঙ্ঘন।

আরও জানা যায়, বিএটিবির হস্তক্ষেপ এবং আইন-ভঙ্গকারী মনোভাব জনস্বাস্থ্যের জন্য হুমকি এবং এসডিজি অর্জনের ক্ষেত্রে সরকারের প্রতিশ্রুতিগুলোর বিরুদ্ধে যায়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০৪০ সালের মধ্যে বাংলাদেশকে তামাকমুক্ত করার ঘোষণা দিয়েছেন এবং ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে প্রতিশ্রুতিবদ্ধ হওয়ায় এ ধরনের কার্যক্রম ও বক্তব্য প্রধানমন্ত্রীর ঘোষণা লঙ্ঘনের নামান্তর।

এ বিষয়ে ভয়েসের নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদ জানান, বিভিন্ন ধরনের সিএসআর কার্যক্রমের মাধ্যমে তামাকজাত কোম্পানিগুলো প্রচার চালাচ্ছে, যা সুস্পষ্ট আইনের লঙ্ঘন।

একই সঙ্গে তিনি আইনপ্রণেতাদের বিষয়গুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে এবং তামাকজাত কোম্পানিগুলোর প্রচার ও প্রসারের বন্ধে ব্যবস্থা গ্রহণের আহ্বান জানান।

সংগঠনটির অভিযোগ, ধূমপান এবং তামাকজাত পণ্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইনে তামাকের প্রচার বা বিজ্ঞাপনের জন্য সব ধরনের স্পনসর বা পুরস্কার নিষিদ্ধ।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *