বিএসআরএম’র আইপিওতে ১২ গুন আবেদন

BSRM_thereport24স্টকমার্কেট ডেস্ক :

সম্প্রতি প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ারবাজার থেকে টাকা উত্তোলন সম্পন্ন করেছে বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড (বিএসআরএম)। চলতি বছরের ১ ফেব্রুয়ারি, রোববার থেকে শুরু করে ৫ ফেব্রুয়ারি, বৃহস্পতিবার পযর্ন্ত ছিল বিএসআরএম’র প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে আবেদনের সময়সীমা। তবে প্রবাসী বিনিয়োগকারীদের জন্য সময় ছিল ১৪ ফেব্রুয়ারি পর্যন্ত। নতুন ও পুরাতন উভয় পদ্ধতিতে পুঁজিবাজার থেকে কোম্পানিটির আইপিও টাকা উত্তোলন করেছে।

শুরুর দিকে বিএসআরএম’র আইপিওতে আবেদনকারীর তেমন সাড়া না থাকলেও শেষের কয়েক দিন অনেকটা সাড়া পড়েছে। বিএসআরএম’র আইপিওতে অতিরিক্ত প্রিমিয়াম বর্জনে বিনিয়োগকারীর পক্ষ থেকে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) কোম্পানির বিরুদ্ধে উকিল নোটিশ পাঠানো হলেও বিষয়টি আইপিও আবেদনের ক্ষেত্রে তেমন প্রভাব ফেলেনি। ফলশ্রুতিতে, এ কোম্পানির আইপিওতে সাধারণ, ক্ষতিগ্রস্ত, মিউচুয়্যাল ফান্ড ও প্রবাসী বাংলাদেশী মিলে চাহিদার ১২ গুনের বেশি আবেদন জমা পড়েছে। -যা বেশ আশাব্যঞ্জক।

জানা গেছে, বিএসআরএম’র আইপিওতে সংশ্লিষ্ট ব্যাংক, সিকিউরিটিজ হাউজ ও মিউচুয়্যাল ফান্ডসহ সাধারণ ও ক্ষতিগ্রস্ত মিলে প্রায় ১০ লাখ ৪৮ হাজার ৯ শত ২টি আবেদন জমা পড়েছে। অংকে যা দাঁড়িয়েছে ৭৩৪ কোটি ২৩ লাখ ১৬ হাজার টাকা।

অন্যদিকে ১লা ফেব্রুয়ারি থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত প্রবাসী বাংলাদেশীদের কাছ থেকে প্রায় ২৩ হাজার ৫ শতটি আবেদন জমা পড়েছে বিএসআরএম’র আইপিওতে। অংকে যা দাঁড়িয়েছে ১৬ কোটি ৪৫ লাখ টাকা। সে হিসেবে, বিএসআরএম’র আইপিওতে সাধারণ, ক্ষতিগ্রস্ত ও প্রবাসী বাংলাদেশী মিলে প্রায় ১০ লাখ ৭২ হাজার ৪ শত ২টি আবেদন জমা পড়েছে। অংকে যা দাঁড়িয়েছে ৭৫০ কোটি ৬৮ লাখ ১৬ হাজার টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *