বিনিয়োগকারীদের আস্থা অর্জনে কাজ করবে সিএসই

CSE-MDনিজস্ব প্রতিবেদক :

বিনিয়োগকারীদের আস্থা অর্জন, ঝুঁকি চিহ্নিতকরণ ও নিরসনের লক্ষ্যে কাজ করবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই)। তাই এখন সমস্যা সমাধান মূল উদ্দেশ্য বলে জানিয়েছেন সিএসইর নতুন ব্যবস্থাপনা পরিচালক ওয়ালি-উল মারুফ মতিন।

রবিবার সিএসইর ঢাকা অফিসে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন। সিএসইতে যোগদানের পর সাংবাদিকদের সঙ্গে এটিই তার প্রথম মতবিনিময় সভা।

মারুফ মতিন বলেন, ‘আমরা বিনিয়োগকারীদের দরজায় পৌঁছাতে চাই। যাতে তাদের সমস্যাগুলো চিহ্নিত করতে পারি। পাশাপাশি কিসে তাদের ঝুঁকি তাও সিএসই জানতে চায়। যাতে সহজেই সমস্যা সমাধান করা যায়।’

তিনি আরও বলেন, পাশাপাশি ঝুঁকি ব্যবস্থাপনা এবং তা কমিয়ে আনার বিষয়ে বিনিয়োগকারীদের সচেষ্ট থাকতে হবে। এ জন্য বিভিন্ন পোর্টফোলিওতে বিনিয়োগ বাড়াতে হবে।

তিনি বলেন, বর্তমান প্রেক্ষাপটে ক্ষুদ্র বিনিয়োগকারীদের মধ্যে আস্থা সঙ্কট রয়েছে। এ সঙ্কট নিরসনে বিনিয়োগকারীদের কাছে গ্রহণযোগ্য তথ্য তুলে ধরতে হবে। পাশাপাশি কাদের ব্যর্থতার কারণে বাজারের এমন অবস্থা তা স্পষ্ট করতে হবে।

মিউচ্যুয়াল ফান্ডের নামে চুরি হয়েছে জানিয়ে সিএসইর এমডি বলেন, বিশেষ করে মিউচ্যুয়াল ফান্ডের ওপর বিনিয়োগকারীদের খুব খারাপ ধারণা রয়েছে। মিউচুয়াল ফান্ডের বর্তমান অবস্থা ও ভবিষ্যৎ সম্পর্কে তাদের জানাতে হবে। এতে আস্থার বিষয়টি স্পষ্ট হবে।’

মারূফ মতিন বলেন, পৃথিবীর সকল দেশেই শেয়ারবাজারে কারসাজি হয়। যারা এর সাথে জড়িত তারা খুবই চালক প্রকৃতির। প্রতিনিয়তই তারা কারসাজির নিত্যনতুন পথ খোঁজেন। তাই নিয়ন্ত্রক সংস্থাকে সতর্ক থাকতে হবে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *