বিশ্ববাজারে এলএনজি এখন ২২–২৩ ডলার

স্টকমার্কেটবিডি ডেস্ক :

তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) দাম খোলাবাজারে কমতির দিকে। এলএনজির দাম প্রতি ইউনিট ২৫ ডলারের নিচে নেমে এসেছে। বিশ্ববাজারে এখন প্রতি এমএমবিটিইউ (মিলিয়ন মেট্রিক ব্রিটিশ থার্মাল ইউনিট) এলএনজির দাম ২২-২৩ ডলার। অথচ ২০২২ সালের ২৫ আগস্ট বিশ্ববাজারে এলএনজির দাম সর্বোচ্চ ৭০ ডলারে উঠেছিল।

আন্তর্জাতিক বাজার পর্যবেক্ষণকারী ওয়েবসাইট অয়েল প্রাইস ডটকম বলছে, ইউরোপে এখন গ্যাসের মজুত ভালো। সে কারণে বৈশ্বিক চাহিদা কমে আসছে। দামও কমতির দিকে।

বিষয়টি হলো, চলতি শীত মৌসুমে ইউরোপের তাপমাত্রা অতটা কমেনি। অয়েল প্রাইসের ভাষ্যমতে, এবার ইউরোপের তাপমাত্রা ‘এক্সেপশনালি লো’। অর্থাৎ এবারের তাপমাত্রা যে খুব একটা কমেনি, তা ব্যতিক্রমী ঘটনা। মহাদেশটিতে গ্যাসের চাহিদা অতটা বাড়েনি। সে কারণে ইউরোপের গ্যাস মজুত রেকর্ড উচ্চতায় উঠেছে। শীতকালের অর্ধেক কেটে গেছে, এই পরিস্থিতিতে ইউরোপের তাপমাত্রা আর তেমন একটা না কমলে চাহিদা বাড়বে না। ফলে দক্ষিণ ও পূর্ব এশিয়ার দেশগুলো এখন আরও বেশি করে এলএনজি আমদানি করতে পারবে বলে তারা মনে করছে।

গত বছর বিশ্ববাজারে এলএনজির মূল্যবৃদ্ধির মূল কারণ হলো, নর্ড স্ট্রিম পাইপলাইনে ইউরোপে রাশিয়ার গ্যাস সরবরাহ হ্রাস এবং একপর্যায়ে বন্ধ হয়ে যাওয়া। ২০২২ সালের ফেব্রুয়ারি থেকে রাশিয়া-ইউরোপের চাপানউতোরের পর গত সেপ্টেম্বরে রাশিয়া শেষমেশ নর্ড স্ট্রিম পাইপলাইন বন্ধ করে দেয়। রাশিয়া বলে, ইউরোপের নিষেধাজ্ঞার কারণে পাইপলাইন সারানো যাচ্ছে না। যুদ্ধ শুরুর পর সেপ্টেম্বর পর্যন্ত এ পাইপলাইন বেশ কয়েকবার ক্ষতিগ্রস্ত হয়।

স্টকমার্কেটবিডি.কম////

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *