‘বৈদেশিক বিনিয়োগকারী আনতে কর্পোরেট কমপ্লায়েন্স নিশ্চিত করতে হবে’

dse-traininig-640x360নিজস্ব প্রতিবেদক :

তালিকাভুক্ত কোম্পানিগুলোর জন্য কর্পোরেট গভর্নেন্স অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে কোম্পানি যত ভালোভাবে কর্পোরেট গভর্নেন্স মেনে চলে সে কোম্পানির প্রবৃদ্ধিও তত বেশি। তাছাড়া শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলো যদি কর্পোরেট কমপ্লায়েন্স নিশ্চিত না করে তবে বৈদেশিক বিনিয়োগকারীরা বাজারের দিকে আকৃষ্ট হবে না।

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ট্রেনিং একাডেমি আয়োজিত দুই দিনব্যাপী ‘কমপ্লায়েন্স ইন কর্পোরেট গভর্নেন্স বাই লিস্টেড কোম্পানিজ’ শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার সমাপনী দিনে বক্তারা এসব কথা বলেন। সভায় বক্তব্য রাখেন ডিএসইর পরিচালক মো. শাকিল রিজভী। প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা আব্দুল মতিন পাটওয়ারী।

পাটওয়ারী বলেন, তালিকাভুক্ত কোম্পানিগুলোকে নির্দিষ্ট কিছু নিয়ম পালন করতে হবে। এজন্য কর্পোরেট গভর্নেন্স বিষয়ক জিনিসগুলো ভালোভাবে জানা থাকা প্রয়োজন। পাশাপাশি তা সঠিকভাবে মেনে চলাও আবশ্যক। তিনি আরও বলেন, যদি বৈদেশিক বিনিয়োগকারীদের আনতে হয় এবং শেয়ারবাজারে ইমেজ বৃদ্ধি করতে হয় তবে কমপ্লায়েন্স বিষয়ে উন্নতি করতে হবে।

প্রশিক্ষণ কর্মশালায় প্রশিক্ষক হিসেবে ছিলেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের নির্বাহী পরিচালক এম হাসান মাহমুদ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মাহমুদ ওসমান ইমাম।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *