ব্র্যাক ব্যাংকের ঋণমান ‘ডাবল এ২’

bracস্টকমার্কেট ডেস্ক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংকিং খাতের কোম্পানি ব্র্যাক ব্যাংকের ঋণমান ‘ডাবল এ২’ এবং স্বল্পমেয়াদে ‘এসটি-২’। ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও হালনাগাদ অন্যান্য আর্থিক উপাত্তের ভিত্তিতে এ সিদ্ধান্তে উপনীত হয়েছে ক্রেডিট রেটিং এজেন্সি অব বাংলাদেশ লিমিটেড (সিআরএবি)। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইতে গতকাল ব্যাংকটির শেয়ারের সর্বশেষ দর দশমিক ২৮ শতাংশ বা ১০ পয়সা বেড়ে ৩৫ টাকা ২০ পয়সায় উন্নীত হয়। দিনভর দর ৩৫ থেকে ৩৫ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। লেনদেন শেষে সমাপনী দর ছিল ৩৫ টাকা, যা এর আগের কার্যদিবসে ছিল ৩৫ টাকা ১০ পয়সা। এদিন ২১২ বারে এর মোট ৬ লাখ ৮০ হাজার ৭২৩টি শেয়ার লেনদেন হয়।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, গত এক মাসে এর সর্বনিম্ন দর ছিল ৩২ টাকা ও সর্বোচ্চ ৩৫ টাকা ১০ পয়সা। ছয় মাসে এর সর্বনিম্ন দর ৩২ টাকা ও সর্বোচ্চ ৪০ টাকা ১০ পয়সা।

২০১৪ সালের জন্য শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ নগদ স্টক লভ্যাংশ দেয় ব্র্যাক ব্যাংক। সে সময় এর কর-পরবর্তী মুনাফা হয় ২১০ কোটি ১৫ লাখ ৭০ হাজার টাকা, এক বছর আগে যা ছিল ১৪১ কোটি ৯৩ লাখ ৮০ হাজার টাকা।

গেল হিসাব বছরে ব্যাংকটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) দাঁড়ায় ৩ টাকা ১৩ পয়সা, শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) ২৭ টাকা ১৯ পয়সা। এ সময়ে শেয়ারপ্রতি নিট পরিচালন নগদ প্রবাহ ছিল ১৪ টাকা ৭৭ পয়সা।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *