মহীন্দ্রা ব্যাংকের ঘোষণায় আরো চাঙ্গা শেয়ারবাজার

mahindraস্টকমার্কেট ডেস্ক :

চাঙ্গা বাজারকে শনিবার আরও উৎসাহিত করল আইএনজি বৈশ্য ব্যাংক কেনা নিয়ে কোটাক মহীন্দ্রা ব্যাংকের ঘোষণা। ফলে সেনসেক্স বেড়েছে ২৬৭.০৭ পয়েন্ট। এবং ২৮,৩৩৪.৬৩ অঙ্কে আবার গড়েছে উচ্চতার নতুন নজির। ৮,৪৭৭.৩৫তে পৌঁছে রেকর্ড করেছে নিফ্টিও। এ দিন ডলারের সাপেক্ষে রুপির দামও বেড়েছে ১৮ পয়সা। এক ডলার হয়েছে ৬১.৭৬ টাকা।

মোদী সরকার শীতকালীন অধিবেশনে কিছু সংস্কারমুখী বিল আনবে, এই আশায় বেশ কিছু দিন ধরেই ঊর্ধ্বমুখী বাজার। মাঝেমধ্যে তা একটু পড়েছে উঁচু বাজারে মুনাফা ঘরে তোলার জন্য শেয়ার বিক্রির জেরে।

এই পরিস্থিতিতে বৃহস্পতিবার কোটাক মহীন্দ্রা ব্যাঙ্ক ঘোষণা করে আইএনজি বৈশ্য ব্যাংক ক্রয়ের কথা। যা ভারতে ব্যাংকি জগতের বৃহত্তম সংযুক্তি। আর তার পরই এ দিন বিভিন্ন ব্যাংকের শেয়ার কিনতে তুমুল উৎসাহিত হয়ে ওঠেন বিনিয়োগকারীরা।

তাদের আশা, এ ভাবে সংযুক্তির মাধ্যমে বড় মাপের ব্যাংক তৈরির ঘটনা ব্যাংকিং খাতে আরও উন্নয়ন ঘটবে। মজবুত হবে এই শিল্পের পায়ের তলার মাটি। শুধু এসবিআই, অ্যাক্সিস ব্যাংক, আইসিআইসিআই ব্যাংক ও এইচ ডি এফ সি ব্যাংকের জন্যই সেনসেক্স উঠেছে প্রায় ১৫০ পয়েন্ট। কোটাক মহীন্দ্রা ব্যাংকের শেয়ার দরও ৩.৭% বেড়েছে। বেড়েছে সম্প্রতি শেয়ার ভাঙা স্টেট ব্যাংকের দরও।

এ দিন অবশ্য বিভিন্ন দেশের সূচকই বেড়েছে। যার অন্যতম কারণ চীনের শীর্ষ ব্যাংকের সুদ কমানোর খবর। এশীয় বাজারের পাশপাশি বেড়েছে ইউরোপের অনেক সূচকও।

সূত্র- আনান্দবাজার

স্টকমার্কেটবিডি.কম/তরিকুল/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *