মিউচুয়াল ফান্ড অবসায়ন : লেনদেন স্থগিতে বিএসইসির নির্দেশনা

bsecনিজস্ব প্রতিবেদক :

১০ মেয়াদি মিউচুয়াল ফান্ডের রূপান্তর অথবা অবসায়নের জন্য লেনদেন স্থগিতের নতুন তারিখ ঘোষণার নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এক চিঠিতে সংশ্লিষ্ট ট্রাস্টি রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি), বিজিআইসি ও গ্রামীণ ফান্ডকে এ নির্দেশ দেয়া হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, ফান্ডগুলোর অবসায়ন বা রূপান্তরের জন্য ট্রাস্টি বোর্ড এর আগে লেনদেন স্থগিতের যে তারিখ ঘোষণা করেছিল, নতুন তারিখ তা থেকে ১০ দিনের বেশি হতে পারবে না।

আগামী ৩১ ডিসেম্বরের মধ্যেই আইসিবি ফার্স্ট এবং এইমস ফার্স্ট ও গ্রামীণ ওয়ান: স্কিম ওয়ান মিউচুয়াল ফান্ড তিনটির অবসায়ন অথবা রূপান্তর করতে হবে। আর অবশিষ্ট সাত মেয়াদি মিউচুয়াল ফান্ড আগামী বছরের মধ্যে অবসায়ন অথবা রূপান্তর করতে হবে।

এর আগে ঘোষিত আইসিবি ফার্স্ট ফান্ডের ক্ষেত্রে লেনদেন স্থগিতের তারিখ ছিল গত ২৮ অক্টোবর। আর এইমস ফার্স্ট ও গ্রামীণ ওয়ান: স্কিম ওয়ান মিউচুয়াল ফান্ডের জন্য এ তারিখ ছিল ২৯ অক্টোবর। নিয়ম অনুযায়ী, লেনদেন স্থগিতের পরদিন ফান্ডের যাবতীয় সম্পদ ও এর দায়ের নিয়ন্ত্রণ চলে যাবে ট্রাস্টির কাছে। পরবর্তীতে ট্রাস্টি নিরীক্ষক নিয়োগের প্রক্রিয়া শুরু করবে এবং ইউনিট হোল্ডারদের সভায় এর রূপান্তর বা অবসায়নের অনুমোদন নিতে হবে।

প্রসঙ্গত, এক বিনিয়োগকারীর রিটের পর হাইকোর্টের একটি বেঞ্চ ১০ মেয়াদি মিউচুয়াল ফান্ড বেমেয়াদিতে রূপান্তর কিংবা অবসায়নে বিএসইসির আদেশের কার্যকারিতার ওপর ছয় মাসের স্থগিতাদেশ প্রদান করেছিলেন। পরে বিএসইসির আপিলের প্রেক্ষিতে গত রবিবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগ হাইকোর্টের ওই স্থগিতাদেশ স্থগিত করে বিএসইসির নির্দেশনাকে বহাল রাখে।

স্টকমার্কেটবিডি.কম/এম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *