মেয়াদি মিউচুয়াল ফান্ড অবসায়ন প্রক্রিয়ায় স্থগিতাদেশ থাকছে না

mutualনিজস্ব প্রতিবেদক :

মেয়াদি মিউচুয়াল ফান্ডের অবসায়ন বা বেমেয়াদি ফান্ডে রূপান্তরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্দেশনার বিরুদ্ধে দায়ের করা রিট স্থগিত করেছে সুপ্রীম কোর্টের আপিল বিভাগ। চেম্বার জজ আদালতে স্থগিত রিটের ওপরে আপিল শুনানির পর প্রধান বিচারপতি এসকে সিনহার ৪ সদস্যের গঠিত বেঞ্চ এই আদেশ দেন। এতে বিএসইসির নির্দেশনা অনুযায়ী আইসিবি ও বেসরকারি সম্পদ ব্যবস্থাপনা প্রতিষ্ঠান এইমস পরিচালিত ১০টি মেয়াদি মিউচুয়াল ফান্ডকে আইসিবি নির্ধারিত সময়ের মধ্যে গুটিয়ে ফেলতে হবে কিংবা বেমেয়াদি ফান্ডে রূপান্তর করতে হবে।

জানা গেছে, গত ১৪ সেপ্টেম্বর এক বিনিয়োগকারীর রিট আবেদনের পরিপ্রেক্ষিতে হাইকোর্ট বেঞ্চ আইসিবি ও এইমস পরিচালিত ১০ মিউচুয়াল ফান্ডের রূপান্তর বা অবসায়ন প্রক্রিয়া ছয় মাসের জন্য স্থগিতের আদেশ দেন। একই সঙ্গে মিউচুয়াল ফান্ডের মেয়াদ ও অবলুপ্তির আদেশ দিয়ে ২০১০ সালের ২০ ফেব্রুয়ারি প্রকাশিত গেজেট ও এরই ধারাবাহিকতায় গত ২৯ জুন কমিশন সভায় ১০ মেয়াদি মিউচুয়াল ফান্ডের রূপান্তর অথবা অবসায়নের নির্দেশনা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। ছয় সপ্তাহের মধ্যে অর্থ মন্ত্রণালয়, বিএসইসি, আইসিবি ও এইমসসহ মোট ১০ বিবাদিকে রুলের জবাব দিতে সময় দেয়া হয়। পরবর্তীতে হাইকোর্টের এ আদেশ স্থগিত চেয়ে সুপ্রিম কোর্টে আপিল করে বিএসইসি। বিএসইসির এ আবেদনের শুনানি শেষে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চ হাইকোর্টের আদেশ স্থগিত করেন।

প্রসঙ্গত, গত ২৯ জুন কমিশন সভায় আইসিবি পরিচালিত আট মিউচুয়াল ফান্ড ছাড়াও এইমস পরিচালিত ফার্স্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ড ওয়ান ও গ্রামীণ ওয়ান: ফাস্ট স্কিম অব দ্য গ্রামীণ মিউচুয়াল ফান্ড ওয়ানসহ মোট ১০টি মেয়াদি মিউচুয়াল ফান্ডকে বেমেয়াদিতে রূপান্তর অথবা অবসায়নের সময় দেয়া হয়। এইমস পরিচালিত দুই মেয়াদি মিউচুয়াল ফান্ড ও আইসিবি পরিচালিত প্রথম মিউচুয়াল ফান্ডকে চলতি বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে রূপান্তর অথবা অবসায়নের সময় দেয়া হয়। আর আইসিবি পরিচালিত অন্য সাত মিউচুয়াল ফান্ডের জন্য ২০১৬ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন ধাপে বেমেয়াদিতে রূপান্তর অথবা অবসায়নের সময় বেঁধে দেয় কমিশন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *