রাজনৈতিক অস্থিরতায় কমেছে লেনদেন

indexনিজস্ব প্রতিবেদক :

দেশের বিরোধী দল বিএনপির কর্মসূচির কারণে ঢাকা মহানগরীতে আজ সভা সমাবেশে নিষেধাজ্ঞা জারি করেছে পুলিশ। এ নিয়ে দিনভর থমথমে অবস্থা বিরাজ করেছে। এপরিস্থিতিতে দেশের দুই শেয়ারবাজারে কমেছে লেনদেন।

ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার সপ্তাহের প্রথম কার্যদিবসে ডিএসইতে ২০৪ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার এ বাজারে ২২৭ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছিল।

উল্লেখ্য, আজ বিএনপি ও আওয়ামী লীগের পাল্টাপাল্টি কর্মসূচির কারণে ঢাকা মহানগরীতে সভা সমাবেশে নিষেধাজ্ঞা জারি করেছে মেট্রোপলিটন পুলিশ। নাশকতার আশঙ্কায় সোমবার সকাল থেকে বন্ধ রয়েছে প্রায় সব ধরনের গণপরিবহন চলাচল। রাজধানী জুড়ে বিরাজ করে থমথমে অবস্থা। বিনিয়োগকারীরা হাউজে উপস্থিত ছিল অনেক কম।

এছাড়া পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশংকায় তেমন লেনদেন করেনি বিনিয়োগকারীরা। আর এ কারণেই আজকের লেনদেনে প্রভাব পড়েছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩০৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান সূচক ১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৯২৬ পয়েন্টে। বেড়েছে ডিএসইর অপর দুই সূচক। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ১৭৬ পয়েন্টে। এছাড়া ডিএস৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ৮৪৪ পয়েন্টে।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা কোম্পানি হচ্ছে- লাফার্জ সুরমা সিমেন্ট লিমিটেড, সাইফ পাওয়ারটেক , গ্রামীণফোন, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড, এমজেএলবিডি, অগ্নি সিস্টেমস লিমিটেড, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো ফার্মা, খুলনা পাওয়ার কোম্পানি লিমিটেড ও ডেসকো।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ১১৪ পয়েন্টে।

এদিন সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ১৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩টির।

সিএসইতে আজ মাত্র ১৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *