লাফার্জ সুরমার শেয়ার লেনদেন নিষ্পত্তির সময় কমছে

Lafarge-Surma-Cement smbdনিজস্ব প্রতিবেদক:

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি লাফার্জ সুরমা ‘জেড’ ক্যাটাগরি থেকে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হতে যাচ্ছে। কোম্পানিটির ক্যাটাগরি উন্নতি হওয়ায় শেয়ার লেনদেন নিষ্পত্তির সময় কমে আসবে।

জানা যায়, কোম্পানিটির বোর্ড সভা ২০১৪ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত বছরের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশের ঘোষণা দিয়েছে। এর মধ্যে অন্তর্বর্তীকালীন ৫ শতাংশ নগদ লভ্যাংশ শেয়ারহোল্ডারদের মধ্যে বিতরণ করা হয়েছে। আগামী ১১ জুন অনুষ্ঠিতব্য বার্ষিক সাধারণ সভায় (এজিএম) বোর্ড সভা ঘোষিত লভ্যাংশে শেয়ারহোল্ডারদের সম্মতি পাওয়া গেলে ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হবে কোম্পানিটি।

বর্তমানে এ কোম্পানির শেয়ার নিষ্পত্তিতে সময় লাগছে ৯ কার্যদিবস। ‘এ’ ক্যাটাগরিতে উন্নীত হলে লাফার্জ সুরমার শেয়ার লেনদেন নিষ্পত্তিতে সময় লাগবে দুই কার্যদিবস।

২০০৩ সালে বাংলাদেশের শেয়ারবাজারে একমাত্র গ্রিনফিল্ড কোম্পানি হিসেবে তালিকাভুক্ত হয় লাফার্জ সুরমা সিমেন্ট। কোম্পানিটি ‘জি’ ক্যাটাগরিতে তালিকাভুক্ত হয়। তালিকাভুক্তির পর থেকে ২০১৩ সাল পর্যন্ত লাফার্জ সুরমা তার শেয়ারহোল্ডারদের কোনো লভ্যাংশ প্রদান করেনি। এ কারণে তালিকাভুক্তির দ্বিতীয় বছর থেকে ‘জেড’ ক্যাটাগরিতে রয়েছে কোম্পানিটি। ২০১৪ সালের জন্য মধ্যবর্তীকালীন ৫ শতাংশসহ মোট ১০ শতাংশ লভ্যাংশ প্রদানের সিদ্ধান্তে ‘এ’ ক্যাটাগরিতে উন্নতি হতে যাচ্ছে কোম্পানিটি।

স্টকমার্কেটবিডি.কম/এমএজে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *