লেনদেন ও সূচকের উত্থানে সপ্তাহ শুরু

index upনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের প্রথমদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরণের মূল্য সূচক ও লেনদেন বেড়েছে। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রবিবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪৮০ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন লেনদেন আগের দিনের চেয়ে প্রায় ৭২ কোটি টাকা বেড়েছে। গত বৃহস্পতিবার সেখানে ৪০৭ কোটি ২২ লাখ লেনদেন হয়।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮.৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৫৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০৩ পয়েন্টে । এছাড়া ডিএসই-৩০ সূচক ৩.২৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৪৭ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২০ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশির ভাগ শেয়ারের দর কমেছে। এদিন বেড়েছে ১১২টির, কমেছে ১৫৬ টির আর অপরিবর্তিত রয়েছে ৫২ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ ১০ কোম্পানিগুলো হচ্ছে- শাহজিবাজার পাওয়ার, মবিল যমুনা, বিএসআরএম লি:, ডরিন পাওয়ার, সিঙ্গার বিডি, ইসলামী ব্যাংক, আলহাজ্ব টেক্সটাইল, ন্যাশনাল টিউবস, বিএসআরএম স্টিল ও ইউনাইটেড পাওয়ার।

এদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ২৬ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার সেখানে ২০ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল শাহজিবাজার পাওয়ার ও বিএসআরএম লি:।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই দশমিক ২২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৯৯৮ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *