শেষ কার্যদিবসে ইতিবাচক লেনদেন

high indexস্টকমার্কেট ডেস্ক :
ঈদের ছুটির আগে শেষ কার্যদিবসে দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের ইতিবাচকতায় লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান মূল্য সূচক ৮৪ পয়েন্ট বেড়েছে। তবে এদিন ডিএসইতে লেনদেন কমেছে ।

বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবারডিএসইতে ৯৩৭ কোটি ২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৯৭৭ কোটি ১১ লাখ টাকার শেয়ার। অর্থ্যাৎ লেনদেন কমেছে ৪০ কোটি টাকার বা ৪ শতাংশ।

এদিকে ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসই এক্স ৮৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ২৩৭ পয়েন্টে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ২১৯ পয়েন্টে। আর ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৯৯৩ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩০১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ২৫১টি কোম্পানির। আর দর কমেছে ৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির।

এছাড়া আজ ডিএসইতে টাকার অঙ্কে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে তিতাস গ্যাসের শেয়ার। এরপরে রয়েছে- ডেল্টোলাইফ ইন্স্যুরেন্স, স্কয়ার ফার্মা, ফ্যামিলি টেক্স, গ্রামীণ ফোন, এমজেএলবিডি, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্স, যমুনা অয়েল, সিটি ব্যাংক এবং লাফার্জ সুরমা সিমেন্ট।

অপরদিকে বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৬০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক ২২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ১২৬ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২২৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ৩৯টির এবং অপরিবর্তিত রয়েছে ২টির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *