শেয়ারবাজারে আস্থা ফিরছে বিনিয়োগকারীদের

dseনিজস্ব প্রতিবেদক :

টানা কয়েক দিন ধরে শেয়ারবাজারে সূচক ও শেয়ার দর পতনের পর ধীরে ধীরে আস্থা ফিরছে বিনিয়োগকারীদের। রাজনৈতিক অস্থিতিশীলতায় সূচক ও লেনদেন পতনের ধারা কাটিয়ে ইতিবাচক ধারায় আসতে শুরু করেছে দুই শেয়ারবাজার।

আজ বৃহস্পতিবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪ হাজার ৭৯৭ পয়েন্টে। যা চলতি বছরের মধ্যে সূচকের সর্বোচ্চ পতন।

দিনভর লেনদেন হওয়া ৩০৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮০টির, কমেছে ৮৯টির আর অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ২২৩ কোটি ৬ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

আগের দিন বুধবার লেনদেন হয়েছে ২৮১ কোটি ৯২ লাখ ৩৮ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ দিন ডিএসইতে সবচেয়ে বেশী শেয়ার লেনদেন হয়েছে সিএ্যান্ডএ টেক্সটাইল, লাফার্জ সুরমা সিমেন্ট, ন্যাশনাল ফিড মিল, আইডিএলসি, ওয়েস্টার্ন মেরিন, গ্রামীণফোন, ব্র্যাক ব্যাংক, সাপোর্ট, বেক্সিমকো লিমিটেড ও এনভয় টেক্সটাইল।

বাজারে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সিদ্ধান্ত নিতে পারছে না। কারণ, রাজনৈতিক পরিস্থিতি কোন দিকে মোড় নেয় তা নিশ্চিত করে কেউ বলতে পারে না। এতে তারা বিনিয়োগ পরিকল্পনাও করতে পারছে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৯২৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২২০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ৬৩টির এবং দর অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন লেনদেন হয়েছিল ৩২ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *