শেয়ারবাজারে কমেছে সূচক ও লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের বড় শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেন আগের দিনের চেয়ে কম হয়েছে। তবে এদিন মূল্য সূচকের নিম্ন প্রবণতা ছিল। অন্য্যদিকে সিএসইতে লেনদেন ও সূচক আগের দিনের চেয়েছে কমেছে।

রবিবার দিনভর ডিএসইতে ৫১২ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন ছিল ৬৯২ কোটি ৫৮ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া মোট ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৮২টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ২০.১২ পয়েন্ট কমে ৪ হাজার ৬৭৪ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২০.১২ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১১৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক দশমিক ৭.৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৫৩ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- এমারেল্ড অয়েল, ইউনাইটেড পাওয়ার কোম্পানি, বিডি থাই, গোল্ডেন সন, আইটিসি, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, ঢাকা ডায়িং, কাসেম ড্রাইসেল, স্কয়ার ফার্মা ও তাল্লু স্পিনিং।

রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৮০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২৮৫ পয়েন্টে। এদিন সেখানে লেনদেন হয়েছে ৩৮ কোটি টাকা। বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৫০ কোটি ৩৩ লাখ টাকা।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৯টি কোম্পানির, দর কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টি কোম্পানির।

স্টকমার্কেটবিডি.কম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *