শেয়ারবাজারে দরপতন অব্যাহত

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের শেয়ারবাজারে দরপতন অব্যাহত রয়েছে । এর ধারাবাহিকতায় সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে মূল্য সূচকের পতন হয়েছে। এ দিন হ্রাস পেয়েছে লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। একইসঙ্গে কমেছে টাকার অংকে লেনদেনের পরিমাণও। এ নিয়ে টানা দুই কার্যদিবস দরপতন হলো দেশের পুঁজিবাজারে।

বাজার পর্যালোচনায় দেখা গেছে, মঙ্গলবার দিন শেষে দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১৪ পয়েন্ট কমে ৪ হাজার ৫৯৩ পয়েন্টে অবস্থান করছে। শরীয়াহ সূচক ডিএসইএস ৩ পয়েন্ট কমে ১ হাজার ১০৬ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৭ পয়েন্ট কমে ১ হাজার ৭৪৯ পয়েন্টে অবস্থান করছে।

দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৯৮ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ৫৮ কোটি টাকা বা ১২ দশমিক ৭১ শতাংশ কম। সোমবার লেনদেন হয়েছিল ৪৫৬ কোটি টাকা।

মঙ্গলবার ডিএসইতে ৩১৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১৫২টির আর অপরিবর্তিত রয়েছে ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- বিএসআরএম স্টিলস, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, কাশেম ড্রাইসেলস,স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা, ইফাদ অটোস, সাইফ পাওয়ারটেক, কেডিএস এক্সেসরিজ, কেয়া কসমেটিকস এবং এমআই সিমেন্ট।

অপরদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২১ পয়েন্ট কমে ৮ হাজার ৫৩৬ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ সূচক ৩ পয়েন্ট কমে ১ হাজার ২১ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ২৪ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৩৪৮ পয়েন্টে, সিএএসপিআই সূচক ৩৪ পয়েন্ট কমে ১৪ হাজার ২৭ পয়েন্টে এবং সিএসআই শরীয়াহ সূচক ৩ পয়েন্ট কমে ৯৭০ পয়েন্টে অবস্থান করছে।

এদিন সিএসইতে মোট ২৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮৩টির, কমেছে ১২১টির আর অপরিবর্তিত রয়েছে ৪২টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৩০ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *