শেয়ারবাজারে লেনদেন ও মূল্য সূচকের পতন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের বড় শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ মঙ্গলবার লেনদেন ও মূল্য সূচকের পতন হয়েছে।এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন আগের দিনে চেয়ে কম হয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

দিনভর ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১০.২০ পয়েন্ট কমে ৪ হাজার ৬১০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ১১০ পয়েন্টে। ডিএস৩০ সূচক দশমিক ৩.২৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে এক হাজার ৭৪৬ পয়েন্টে।

দিনভর ডিএসইতে ৪৪৫ কোটি ৬১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিন সোমবার ছিল ৫১৫ কোটি ২২ লাখ টাকা।

ডিএসইতে লেনদেনে অংশ নেওয়া মোট ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৭টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৪টির শেয়ার দর।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- পাওয়ার গ্রিড, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, এমারেল্ড অয়েল, সাইফ পাওয়ারটেক, আইটিসি, আল আরাফা ব্যাংক, স্কয়ার ফার্মা, বেক্স ফার্মা, ইফাদ অটোস ও বিডি থাই।

মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৪৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৮৩ পয়েন্টে। এদিন সেখানে লেনদেন হয়েছে ২৯ কোটি ১৯ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছে ৩৩ কোটি টাকা।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৫৮ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৯টি কোম্পানির, দর কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির।

স্টকমার্কেটবিডি.কম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *