শেয়ারবাজারে লেনদেন ও সূচকের সামান্য পতন

dseনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান স্টক এক্সেচেঞ্জে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিনের শেষে লেনদেন ও মূল্য সূচকের সামান্য পতন হয়েছে। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনও আগের দিনের চেয়ে কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

মঙ্গলবার দিনভর ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৩৪ কোটি ২১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল সোমবার সেখানে ৫৩২ কোটি ৯৩ লাখ লেনদেন হয়। এহিসাবে লেনদেন আগের দিনের চেয়ে মাত্র ২ কোটি টাকা কমেছে।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬.৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৬৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২২ পয়েন্টে । এছাড়া ডিএসই-৩০ সূচক ৩.৫৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৭৫ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩২৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেশিভাগ দর কমেছে। এদিন বেড়েছে ১০৫ টির, কমেছে ১৮১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ ১০ কোম্পানিগুলো হচ্ছে- ইয়াকিন পলিমার, বিএসসিসিএল, বেক্সিমকো লিমিটেড, অলিস্পিক এক্সেসরিজ, সিঙ্গার বিডি, লংকা বাংলা ফাইন্যান্স, বিএসসি, আমান ফিডস, অলিম্পিক ইন্ডাস্ট্রি ও এমজেএলবিডি।

এদিকে মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৩ কোটি ১৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ইয়াকিন পলিমার ও বাংলাদেশ সাবমেরিন ক্যাবল।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৩৮১ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৭ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৮৬টির, কমেছে ১২৪ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *