শেয়ারবাজারে লেনদেন ও সূচকের সামান্য ঊর্ধ্বমূখী

h indexনিজস্ব প্রতিবেদক :

দেশের উভয় শেয়ারবাজারে লেনদেন ও সব ধরণের মূল্য সূচক সামান্য ঊর্ধ্বমূখী ছিল। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জেও (ডিএসই) লেনদেন হয়েছে ২৮৮ কোটি টাকার। এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) বেড়েছে লেনদেন ও মূল্য সূচক।

সোমবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) লেনদেন হয়েছে ২৮৮ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার। যা গতকাল রবিবার ছিল ২৫৮ কোটি ১ লাখ টাকা। এহিসাবে এদিন লেনদেন ৩০ কোটি টাকা বেড়েছে।

এদিন ডিএসইতে ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৩.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪২৮৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৫৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬.৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৬৬ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া ৩১৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৭টির, কমেছে ৯৫টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

ডিএসইতে টাকার অঙ্কে লেনদেনে শীর্ষ কোম্পানিগুলো হচ্ছে- বাংলাদেশ শিপিং, ইউনাইটেড পাওয়ার, ডরিন পাওয়ার, লিন্ডে বিডি, বিএসআরএম লি., স্কয়ার ফার্মা, আইটিসি, ব্র্যাক ব্যাংক, সাপোর্ট ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

এদিকে অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৫ কোটি ২৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গতকাল রবিবার সিএসইতে টাকার অংকে লেনদেন হয়েছে ১৪ কোটি ১৮ লাখ টাকার।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ৪৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ২১৫ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৩টির, কমেছে ৮৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০ টির।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *