শেয়ারবাজারে সাড়ে ৮ মাসে সর্বনিম্ন লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

টানা ছয় দিন ধরে শেয়ারবাজারে দরপতন অব্যাহত আছে। ধারাবাহিক দরপতনে সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও দেশের দুই স্টক এক্সচেঞ্জে সব ধরনের সূচকের পাশাপাশি কমেছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিটের দর। এদিন প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমে দাঁড়িয়েছে ২৫৫ কোটি টাকা। যা গত সাড়ে ৮ মাসের মধ্যে সর্বনিম্ন। এর আগে গত ২৪ মার্চ ডিএসইতে ২৫৫ কোটি ৫৫ লাখ টাকা লেনদেন হয়েছিল।

বাজার বিশ্লেষণে দেখা গেছে, বুধবার দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মোট ৩১৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৯৫টির দর বেড়েছে, কমেছে ১৮৫টির আর অপরিবর্তিত আছে ৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট কমে ৪ হাজার ৩৭১ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া শরিয়া সূচক ডিএসইএস ১১ পয়েন্ট কমে ১ হাজার ৫৪ পয়েন্টে এবং ডিএস ৩০ সূচক ১৬ পয়েন্ট কমে ১ হাজার ৬৬৪ পয়েন্টে দাঁড়িয়েছে। ডিএসইতে টাকায় লেনদেন হয়েছে ২৫৫ কোটি টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবসের চেয়ে ৩৯ কোটি টাকা কম। মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছিল ২৯৪ কোটি টাকা।

সিএসইতে সিএসসিএক্স সূচক ৭২ পয়েন্ট কমে ৮ হাজার ১১৯ পয়েন্টে অবস্থান করছে। এছাড়া সিএসই ৫০ সূচক ৯ পয়েন্ট কমে ৯৭৫ পয়েন্টে, সিএসই ৩০ সূচক ১৫২ পয়েন্ট কমে ১১ হাজার ৮৪০ পয়েন্টে, সিএএসপিআই সূচক ১২১ পয়েন্ট কমে ১৩ হাজার ৩৪৬ পয়েন্টে এবং সিএসআই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে ৯৩৫ পয়েন্টে দাঁড়িয়েছে।

সিএসইতে মোট ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৩টির, কমেছে ১৪৮টির আর অপরিবর্তিত আছে ৪০টি কোম্পানির শেয়ার দর। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ২২ কোটি ৫৫ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *