শেয়ারবাজারে সূচকের উত্থান : ডিএসইতে লেনদেন ৩৯৩ কোটি টাকা

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের উভয় শেয়ারবাজারে আজ সোমবার মূল্য সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন ঢাকা স্টক একচেঞ্জের (ডিএসই) লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৯৩ কোটি টাকা। চট্টগ্রাম স্টক একচেঞ্জেও (সিএসই) বেড়েছে সূচক। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৯.৫৩ পয়েন্ট বেড়ে ৪৫৬০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ৫.৮৩ পয়েন্ট বেড়ে ১১০১ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ১০.৪৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১ হাজার ৭২৯ পয়েন্টে।

আজ ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩৯৩ কোটি ৪৯ লাখ টাকা। গতকাল রবিবার এই বাজারে লেনৈদেন হয়েছিল ৩৯৬ কোটি ৭৮ লাখ টাকা।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩২০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৬৫ টির কমেছে ১০৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- এ্যাপোলো ইস্পাত, স্কয়ারফার্মা, ফুয়াং সিরামিকস, সিটি ব্যাংক, বেক্স ফার্মা, অলটেক্স ইন্ডাস্ট্রিজ, আইটিসি, এমারেল্ড অয়েল, ইউনাইটেড পাওয়ার এবং কেপিসিএল।

অপরদিকে সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৫২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৪০ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১১৮টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির।

আজ লেনদেন হয়েছে ৩০ কোটি ৩ লাখ টাকার শেয়ার। গত বৃস্পতিবার লেনদেন হয়েছে ৩০ কোটি ২৭ লাখ টাকার শেয়ার।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *