শেয়ারবাজারে সূচকের পতন, কমেছে লেনদেন

indexস্টকমার্কেট ডেস্ক :

আগের কার্যদিবসের ধারাবাহিকতায় রবিবার দেশের উভয় শেয়ারবাজারে মূল্য সূচক কমেছে। এদিন লেনদেনও কমেছে উল্লেখযোগ্য পরিমাণে। ঊর্ধ্বমুখী প্রবণতায় দিনের লেনদেন শুরু হলেও মাত্র পাঁচ মিনিটের মাথায় সূচক কমে যায়। দিনভর উত্থান পতনের মধ্য দিয়ে লেনদেন হয়।

দিনশেষে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪২ পয়েন্ট কমে অবস্থান করছে ৫১১১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৩টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৯০টির আর অপরিবর্তিত রয়েছে ৩১টি কোম্পানির শেয়ার দর। লেনদেন হয়েছে ৫২৯ কোটি ৪৫ লাখ ৯৯ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৫১৫৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৫৭২ কোটি ৫৫ লাখ ২ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে রবিবার ডিএসইতে লেনদেন কমেছে ৪৩ কোটি ৯ লাখ ৩ হাজার টাকা বা ৭.৫২ শতাংশ।

গত তিন কার্যদিবস ধরে (২১-২৬ অক্টোবর) ডিএসইর ব্রড ইনডেক্স কমেছে ১২২ পয়েন্ট।

রবিবার ডিএসইর টপ-২০ তালিকায় থাকা কোম্পানিগুলোর মোট ২৫১ কোটি ৪৬ লাখ ৫১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা ডিএসইর মোট লেনদেনের ৪৭.৬৯ শতাংশ।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে গ্রামীণফোনের। দিনভর এ কোম্পানির ৭ লাখ ৭৮ হাজার ৪০০ শেয়ার ২৯ কোটি ৫৮ লাখ ৪৬ হাজার ২০০ টাকায় লেনদেন হয়েছে।

এছাড়া তিতাস গ্যাসের ২৪ কোটি ৪৮ লাখ, খুলনা পাওয়ারের ২৪ কোটি ২২ লাখ, এমজেএল বিডির ১৬ কোটি ৯৫ লাখ, স্কয়ার ফার্মার ১৬ কোটি ৩৬ লাখ, সামিট পাওয়ারের ১৪ কোটি ৮৩ লাখ, এসিআই ফরমুলেশনের ১২ কোটি ৫১ লাখ, বেক্সিমকোর ১১ কোটি ৯৯ লাখ, লাফার্জ সুরমা সিমেন্টের ১১ কোটি ৫০ লাখ এবং যমুনা অয়েলের ১০ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

দিনশেষে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্য সূচক ৬২ পয়েন্ট কমে অবস্থান করছে ৯৬১৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫১টির, কমেছে ১৫৪টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৪টি কোম্পানির। লেনদেন হয়েছে ৩৮ কোটি ৫৬ লাখ টাকা। আগের দিন এ সময়ে লেনদেন হয়েছিল ৫০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। সে হিসেবে রবিবার সিএসইতে লেনদেন কমেছে ১২ কোটি ৩ লাখ টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *