বাজার নেতিবাচক হলেও বাড়ছে বিও হিসাব

cdblনিজস্ব প্রতিবেদক :

চলতি বছরের শুরু থেকে দেশের রাজনৈতিক অস্থিরতা ভর করে সারা দেশে। দেশের অন্যান্য খাতের মতো শেয়ারবাজারেও এর নেতিবাচক প্রভাব পড়ে। রাজনৈতিক অস্থিরতায় মাসের বেশির ভাগ কার্যদিবস দেশের উভয় শেয়ারবাজার ছিল নিম্নমুখী প্রবণতায়। তবে এ নিম্নমুখী প্রবণতাও থেমে নেই বেনিফিশিয়ারি ওনার্স (বিও) অ্যাকাউন্ট খোলার প্রবণতা। জানুয়ারি মাসজুড়ে ৪৩ হাজারের বেশি বিও অ্যাকাউন্ট খুলেছে বিনিয়োগকারীরা। সিডিবিএল সূত্রে এ তথ্য জানা গেছে। জানা গেছে, ডিসেম্বরের শেষ কার্যদিবস বিওধারীর সংখ্যা ছিল ৩১ লাখ ৬৬ হাজার ৫২টি আর জানুয়ারির শেষ কার্যদিবসে এ সংখ্যা দাঁড়ায় ৩১ লাখ ৭৯,৯৪৯টিতে।

অর্থাৎ জানুয়ারিতে বিও বেড়েছে ৪৩,৮৯৭টি। মোট ৩১ লাখ ৭৯,৯৪৯টি বিওধারীর মধ্যে পুরুষ বিওধারীর ২৯,৭৯৪টি বেড়ে দাঁড়িয়েছে ২৩ লাখ ২০,০২৬টিতে। ডিসেম্বর শেষে এ সংখ্যা ছিল ২২ লাখ ৯০,২৩২টি। বিশ্লেষকদের মতে, পুঁজিবাজারে প্রতিমাসেই নতুন আইপিও আসছে। তাই আইপিওকে কেন্দ্র করে বাজারে নতুন বিনিয়োগকারী বাড়ছে বলে মনে করেন তারা। জানুয়ারিতে নারী বিওধারী ১৪,৩৯৬টি বেড়ে দাঁড়িয়েছে ৮ লাখ ৪৯,৫২৭টিতে, ডিসেম্বরে এ সংখ্যা ছিল ৮ লাখ ৩৫,৪৮৮টি। আর জানুয়ারিতে কোম্পানি বিও বেড়েছে ৬৪টি, জানুয়ারি শেষে কোম্পানি বিও দাঁড়িয়েছে ১০,৩৯৬টিতে, যা ডিসেম্বর শেষে ছিল ১০,৩৩২টি।

এদিকে জানুয়ারি শেষে দেশে অবস্থানরত বিওধারী দাঁড়িয়েছে ৩০ লাখ ১৭,৩৩৬টি, যা ডিসেম্বর শেষে ছিল ২৯ লাখ ৭৬,৪৮০টি। অর্থাৎ জানুয়ারিতে দেশী বিওধারী বেড়েছে ৪০,৮৫৬টি। জানুয়ারিতে প্রবাসী বিও বেড়েছে ২,৯৭৭টি। ডিসেম্বরে এ সংখ্যা ছিল ১ লাখ ৪৯,২৪০টি, যা জানুয়ারি শেষে দাঁড়িয়েছে ১ লাখ ৫২,২১৭টিতে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এএআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *