শ্রমিক কল্যাণ তহবিলে দেড় শ কোটি টাকা জমা

dhaka-Stock-1নিজস্ব প্রতিবেদক :

শ্রমিক কল্যাণ তহবিলে জমা হলো আরো দুই কোটি টাকা। এর ফলে এই তহবিলে মোট জমা হলো প্রায় দেড় শ কোটি টাকা। গত রবিবার এই তহবিলে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং বেক্সিমকো ফার্মাসিউটিক্যাল দুই কোটি ১৪ লাখ ৬৪ হাজার টাকার চেক হস্তান্তর করে। সচিবালয়ে শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হকের হাতে প্রতিষ্ঠান দুটির প্রতিনিধিরা এই চেক হস্তান্তর করেন। এর আগেও দেশীয় ও বহুজাতিক মিলে ৬৬টি কম্পানি তাদের লভ্যাংশের একটি অংশ এ তহবিলে জমা দেয়। আর এই দুটি প্রতিষ্ঠানসহ তহবিলে লভ্যাংশ জমা দেওয়া কম্পানির সংখ্যা হলো ৬৮টি।

চেক প্রদান অনুষ্ঠানে শ্রম প্রতিমন্ত্রী বলেন, ‘মানবিক মূল্যবোধ ও সামাজিক দায়বদ্ধতা নিশ্চিত করার জন্য প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে কর্মজীবীদের কল্যাণে সরকার এ তহবিল গঠন করেছে। এ বিষয়ে জনসচেতনতা আগের চেয়ে বেড়েছে। শ্রমিক কল্যাণে তহবিলে অর্থ জমা দেওয়া তালিকায় নতুন নতুন কম্পানির নাম যোগ হচ্ছে। এ তহবিলে মোট জমার পরিমাণ দাঁড়াল প্রায় দেড় শ কোটি টাকা।

দুর্ঘটনাজনিত কারণে মৃত্যু, স্থায়ীভাবে অক্ষম, দুর্ঘটনায় আহত শ্রমিকের জরুরি চিকিৎসা, নারী শ্রমিকদের মাতৃত্বকালীন এবং শ্রমিকদের সন্তানদের উচ্চ শিক্ষালাভের জন্য শিক্ষা বৃত্তির অর্থ এ তহবিল থেকে ব্যয় করা হচ্ছে। এ ছাড়া প্রাতিষ্ঠানিক-অপ্রাতিষ্ঠানিক খাতে নিয়োজিত শ্রমিকদের যৌথ বীমার প্রিমিয়ামের অর্থও এ তহবিল থেকে দেওয়া হচ্ছে।

চেক প্রদান অনুষ্ঠানে অন্যদের মধ্যে ছিলেন মন্ত্রণালয়ের সচিব মিকাইল শিপার, ডিএসইর চেয়ারম্যান বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, ব্যবস্থাপনা পরিচালক মো. আবদুল মতিন পাটওয়ারী, বেক্সিমকো ফার্মাসিউটিক্যালের সিওও রাববুর রেজা, নির্বাহী পরিচালক জামাল আহমেদ চৌধুরী, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক (অতিরিক্ত সচিব) সৈয়দ আহমসহ মন্ত্রণালয় ও কম্পানি দুটির ঊর্ধ্বতন কর্মকর্তারা।

স্টকমার্কেটবিডি.কম/এমআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *