সপ্তাহের ব্যবধানে সূচক কমলেও বেড়েছে লেনদেন

index upস্টকমার্কেট ডেস্ক :

সপ্তাহের ব্যবধানে দুই স্টক এক্সচেঞ্জ সূচক কমলেও বেড়েছে লেনদেন। বিদায়ী সপ্তাহে  ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বেড়েছে ৩৬ শতাংশ। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে প্রায় ৩৫ শতাংশ। তবে দুই বাজারেই কমেছে সব ধরনের সূচক।

ডিএসই ও সিএসই ওয়েবসাইটে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, আগের সপ্তাহে ডিএসইতে লেনদেন হয়েছে ২ হাজার  ৭৭৭ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার। গত সপ্তাহে লেনদেনের পরিমাণ ছিল ৩ হাজার ৩৭৭ কোটি ১৯ লাখ টাকার শেয়ার। এ হিসাবে গত সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৯৯ কোটি ৭২ লাখ টাকা বা ৩৫ দশমিক ৯৯।

এর মধ্যে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে  ৭২ দশমিক ৮৯ শতাংশ; ‘বি’ ক্যাটাগরির ২ দশমিক ৪২ শতাংশ; ‘এন’ ক্যাটাগরির ২১ দশমিক ৬৪ শতাংশ এবং ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ৩ দশমিক ৫ শতাংশ।

এদিকে আলোচিত সপ্তাহে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স কমেছে  দশমিক ৮১ শতাংশ বা ৪০ দশমিক ৬৪ পয়েন্ট। আর ডিএসই৩০ সূচক  দশমিক ৩৭ শতাংশ বা ৬ দশমিক ৮৩ পয়েন্ট কমেছে। আর ডিএসই শরীয়াহ সূচক সপ্তাহের ব্যবধানে কমেছে  দশমিক ৪৯ শতাংশ বা ৫ দশমিক ৭৬ পয়েন্ট।

গত সপ্তাহে ডিএসইতে মোট ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৭টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২১৮টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির।

আলোচিত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে ৩১৮ কোটি ৩১ লাখ টাকার শেয়ার। আগের সপ্তাহে এর পরিমাণ ছিল ২৩৬ কোটি ৫২ লাখ টাকা। গত সপ্তাহে সিএসই সার্বিক সূচক কমেছে  দশমিক  ৭৮ শতাংশ। আর সিএসই৩০ সূচক কমেছে ১ দশমিক ৫৯ শতাংশ বা  পয়েন্ট।

স্টকমার্কেটবিডি.কম/এআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *