সপ্তাহে ডিএসইতে বেড়েছে সূচক ও লেনদেন

DSE-UP-4400-728x387নিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের ব্যবধানে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সব ধরনের সূচক ও লেনদেন বেড়েছে। তবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বাড়লেও লেনদেন কমেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন হয়েছে ১ হাজার ১১৬ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। যা আগের সপ্তাহে ছিল ৮৩৯ কোটি ২৭ লাখ টাকা। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন বেড়েছে ২৭৬ কোটি ৮৮ লাখ টাকার।

গত সপ্তাহে লেনদেনের মধ্যে ৮০ দশমিক ৫২ শতাংশ ছিল ‘এ’ ক্যাটাগরির কোম্পানির, ‘বি’ ক্যাটাগরির কোম্পানির ছিল ৩ দশমিক ২২ শতাংশ, ‘এন’ ক্যাটাগরির কোম্পানির ছিল ৮ দশমিক ৮৫ শতাংশ ও ‘জেড’ ক্যাটাগরির কোম্পানির ছিল ৭ দশমিক ৪১ শতাংশ।

এসময় ডিএসই প্রধান সূচক বেড়েছে ২৭ পয়েন্ট, ডিএস৩০ সূচক বেড়েছে ১১ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক বেড়েছে ৮ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয়েছে মোট ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত ছিল ২৮টি কোম্পানির শেয়ারের দর। আর লেনদেন হয়নি ৪টি কোম্পানির শেয়ার।

অন্যদিকে সিএসইতে আলোচিত সপ্তাহে লেনদেন হয়েছে ১০২ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার টাকার শেয়ার। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১১১ কোটি ১৯ লাখ ২৭ হাজার টাকার শেয়ার। সপ্তাহের ব্যবধানে এখানে লেনদেন কমেছে ৮ কোটি ৬৩ লাখ ২৯ হাজার টাকা।

লেনদেন কমলেও বেড়েছে সব ধরনের সূচক। সিএসইর প্রধান সূচক সিএএসপিআই বেড়েছে ১১২ পয়েন্ট। আর সিএসই৩০ সূচক বেড়েছে ৫৮ পয়েন্ট।

গত সপ্তাহে সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১২৫ টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *