সব বিনিয়োগকারী সজাগ থাকলে শেয়ারবাজার প্রাণবন্ত হবে – ডিএসই এমডি

md-dseনিজস্ব প্রতিবেদক :

বিনিয়োগে ঝুঁকি পূর্বানুমানে প্রয়োজনীয় বিশ্লেষণ ও প্রতিকূল পরিস্থিতিতে করণীয় সম্পর্কে সব বিনিয়োগকারী সজাগ থাকলে শেয়ারবাজার প্রাণবন্ত হবে। আর এজন্য প্রয়োজন ফিন্যান্সিয়াল লিটারেসি। সারা দেশে বিনিয়োগকারীদের শিক্ষণ-প্রশিক্ষণে নিয়ন্ত্রক সংস্থা গৃহীত কর্মসূচিতে একসঙ্গে কাজ করছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসই ট্রেনিং একাডেমির এক কর্মশালায় সম্প্রতি এসব কথা বলেন ঢাকা স্টক এক্সচেঞ্জটির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কেএএম মাজেদুর রহমান।

২৪ ও ২৫ জুলাই ব্রোকারেজ হাউজগুলোর প্রতিনিধিদের জন্য ফিন্যান্সিয়াল লিটারেসি বিষয়ে দুই দিনব্যাপী এক প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে ডিএসই ট্রেনিং একাডেমি। কয়েকটি সেশনে কর্মশালাটি অনুষ্ঠিত হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে ডিএসইর এমডি বলেন, প্রতিটি বিনিয়োগেই ঝুঁকি থাকে। বিনিয়োগে যাতে ক্ষতি না হয়, এজন্য আগে থেকে বিভিন্ন বিশ্লেষণ প্রয়োজন হয়। বিনিয়োগ সিদ্ধান্তটি সঠিক হলেও সংশ্লিষ্ট অনেক বিষয়ে বিশ্লেষণ অব্যাহত রাখতে হয়। আর কোনো বিপত্তি ঘটলে কতটা ক্ষতি হতে পারে এবং তা পুষিয়ে নেয়ার মতো আর্থিক সক্ষমতা আছে কিনা, এ বিষয়েও বিনিয়োগকারীদের সজাগ থাকতে হবে।

তিনি আরো বলেন, দেশের বিনিয়োগকারীদের মধ্যে এসব সচেতনতা বাড়াতেই ফিন্যান্সিয়াল লিটারেসি কার্যক্রম শুরু করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সারা দেশে কার্যক্রমটি সফলভাবে পরিচালনার জন্য একসঙ্গে কাজ করে যাচ্ছে ডিএসই কর্তৃপক্ষ।

তিনি আরো বলেন, ফিন্যান্সিয়াল লিটারেসি সবার মধ্যে সচেতনতা সৃষ্টি করবে, যার মাধ্যমে পুঁজিবাজার লাভজনক, প্রাণবন্ত ও টেকসই হবে।

অনুষ্ঠানে ডিএসইর প্রধান অর্থ কর্মকর্তা আব্দুল মতিন পাটোয়ারী বলেন, ফিন্যান্সিয়াল লিটারেসির জন্য বিএসইসি ১০ বছর মেয়াদি একটি পরিকল্পনা গ্রহণ করেছে। ডিমিউচুয়ালাইজড স্টক এক্সচেঞ্জের পাশাপাশি বাজার-সংশ্লিষ্ট সবাই যদি এ কার্যক্রমে সহায়তা করে, তাহলে তা আরো ত্বরান্বিত হবে এবং আমরা একটি সমৃদ্ধ শেয়ারবাজার পাব।

কর্মশালায় ডিএসইর বিভিন্ন ব্রোকারেজ হাউজের প্রতিনিধিদের প্রশিক্ষণ দেন বিএসইসির নির্বাহী পরিচালক মো. মাহবুবুল আলম। এ সময় আরো উপস্থিত ছিলেন ডিএসইর ট্রেনিং একাডেমির ইনচার্জ ও উপমহাব্যবস্থাপক হোসনে আরা পারভিন।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *