দুই কোম্পানির একীভূতকরণ ইস্যুতে আদালতে বিএসইসি

courtনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত জ্বালানি-বিদ্যুৎ খাতের কোম্পানি সামিট পাওয়ার ও বস্ত্র খাতের কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজের একীভূতকরণ ইস্যুতে আদালতে গিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিনিয়োগকারীদের স্বার্থে সংস্থাটি আদালতের শরণাপন্ন হয়েছে বলে জানিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ, সামিট পাওয়ার লিমিটেডের সঙ্গে একই গ্রুপের তিনটি কোম্পানি একীভূত (Amalgamation) হচ্ছে। সামিট পূর্বাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড, সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানি লিমিটেড এবং সামিট নারায়ণগঞ্জ পাওয়ার লিমিটেড।অন্যদিকে অলটেক্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড ও তার অঙ্গ প্রতিষ্ঠান অলটেক্স ফেব্রিক্সকে একীভূত করছে।ইতোমধ্যে কোম্পানিগুলো একীভূতকরণ বিষয়ে হাইকোর্টের অনুমতি নিয়েছে। বিএসইসি মনে করছে, এই একীভূতকরণ প্রক্রিয়ায় যে বিনিয়োগকারীদের স্বার্থ ক্ষুন্ন হতে পারে তা আদালতের নজরে আনা প্রয়োজন। সে লক্ষ্যেই আদালতের শরনাপন্ন হয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

জানা গেছে, সামিট গ্রুপের কোম্পানিগুলোর একীভূতকরণ ইস্যুতে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পাশাপাশি বাংলাদেশ পাওয়ার ডেভলাপমেন্ট বোর্ডও (বিপিডিবি) পক্ষ হয়েছে। অলটেক্স ইন্ডাস্ট্রিজের মার্জর ইস্যুতে বিএসইসি একাই পক্ষ হয়েছে।

সূত্র মতে, মাসের প্রথম সপ্তাহে হাইকোর্টের বিচারপতি সৈয়দ রেফাত আহমদের বেঞ্চে সামিট পাওয়ারের মামলার শুনানি শেষ হয়েছে। রায়ের জন্য অপেক্ষমান রয়েছে এই মামলাটি। আর অলটেক্স ইন্ডাস্ট্রিজের মামলার এখনো শুনানি শুরু হয়নি। একই বেঞ্চে মামলাটির শুনানি হওয়ার কথা রয়েছে।

এ বিষয়ে যোগাযোগ করা হলে সামিট পাওয়ারের কোম্পানি সেক্রেটারি স্বপন কুমার পাল গনমাধ্যমকে বলেন, শেয়ারহোল্ডারদের সম্মতি নিয়ে অ্যামালগেমেশন করার জন্য আমরা হাইকোর্টে আবেদন করেছি। এখানে বিএসইসি ও বিপিডিবি পার্টি হয়েছে। ইতোমধ্যে শুনানি শেষ হয়েছে। বর্তমানে রায়ের জন্য অপেক্ষমান আছে।

প্রসঙ্গত, প্রস্তাবিত অ্যামালগেমেশন স্কিম অনুসারে সামিট পূর্বাঞ্চলের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৩০৯টি শেয়ার পাবেন শেয়ারহোল্ডাররা।সামিট উত্তরাঞ্চল পাওয়ার কোম্পানির একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৬৬৮টি এবং সামিট নারায়নগঞ্জ পাওয়ারের একটি শেয়ারের বিপরীতে সামিট পাওয়ারের ১ দশমিক ৪৭৫টি শেয়ার দেওয়া হবে।

এদিকে শেয়ারবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি অলটেক্স ইন্ডাস্ট্রিজ ও তার অঙ্গ প্রতিষ্ঠান অলটেক্স ফেব্রিক্স একীভূত করার সিদ্ধান্ত নিয়েছে। পরিচালনা পর্ষদের সিদ্ধান্ত অনুযায়ী চলতি বছরের ১৯ মার্চ ইজিএম করেছে কোম্পানিটি। একিভূত করার বিষয়ে উচ্চ আদালতে গিয়েছে কোম্পানিটি। বিনিয়োগকারীদের স্বর্থের কথা বিবেচনা করে বিএসইসিও আদালতের শরণাপন্ন হয়েছে।

প্রমঙ্গত, একীভূতকরণে অলটেক্স ইন্ডাস্ট্রিজের প্রতি একটি শেয়ারের বিপরীতে অলটেক্স ফেব্রিক্সের ০.৩০টি শেয়ার ধরা হয়েছে। কোম্পানি দুইটির নিট সম্পদমূল্যের উপর ভিত্তি করে এ অনুপাত নির্ধারণ করা হয়েছে।

১৯৯৬ সালে অলটেক্স ইন্ডাস্ট্রিজ শেয়ারবাজারে তালিকাভুক্ত হয়। ২০১৪ সালে কোম্পানিটি ১০ শতাংশ বোনাস এবং ২০১৫ সালে ৪ শতাংশ নগদ ও ৬ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। ২০০৯ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত কোম্পানিটি কোন লভ্যাংশ না দেওয়ায় জেড ক্যাটাগরিতে লেনদেন হয়েছে। পরে ২০১৫ সালে এ ক্যাটাগরিতে উন্নীত হয়।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *