সিডিবিএল ফি ৬ ক্যাটাগরিতে পূন:নির্ধারণের প্রক্রিয়া

cdblনিজস্ব প্রতিবেদক :

শেয়ার কেনাবেচায় সেন্ট্রাল ডিপোজিটরি ফি কমানো হচ্ছে। কয়েক বছর ধরে দেশের দুই স্টক এক্সচেঞ্জসহ ব্রোকারেজ হাউস ও মার্চেন্ট ব্যাংকগুলোর দাবির মুখে শেয়ার কেনাবেচায় এ ফি কমানোর উদ্যোগ নিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। এ জন্য লেনদেনের প্রক্রিয়াকে ৬ ক্যাটাগরিতে বিভক্ত করে ফি পূন:নির্ধারণের প্রক্রিয়া শেষ পর্যায়ে রয়েছে।

কমিশনের মুখপাত্র ও নির্বাহী পরিচালক সাইফুর রহমান বলেন, নতুন সংশোধন প্রস্তাবে শেয়ারসহ নানা ইন্সট্রুমেন্টের ক্ষেত্রে ছয়টি ক্যাটাগরি করা হয়েছে। এগুলো হলো- ইক্যুইটি (শেয়ার), স্বল্প মূলধনী কোম্পানি হিসেবে নিবন্ধিত পৃথক মার্কেটভুক্ত কোম্পানির শেয়ার, এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড (ইটিএফ), করপোরেট বন্ড, বেমেয়াদি (ওপেন অ্যান্ড) মিউচুয়াল ফান্ড।

বিএসইসির মুখপাত্র জানান, মিউচুয়াল ফান্ড, বন্ডসহ সব ধরনের সিকিউরিটিজ কেনাবেচায় সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডের (সিডিবিএল) ফি প্রতি লাখ টাকায় ২৫ টাকা। কোম্পানির শেয়ার মেয়াদি (ক্লোজড-অ্যান্ড) মিউচুয়াল ফান্ড কেনাবেচায় এ হার অর্ধেক কমিয়ে সাড়ে ১২ টাকা করার প্রস্তাব করা হয়েছে। বিদ্যমান আইনে এ ফি প্রতি লাখে ২৫ টাকা হলেও বর্তমানে প্রতিষ্ঠানটি নিচ্ছে ১৫ টাকা হারে।

নতুন সংশোধন প্রস্তাব অনুযায়ী স্বল্প মূলধনী কোম্পানি হিসেবে নিবন্ধিত পৃথক মার্কেটভুক্ত কোম্পানির প্রতি এক লাখ টাকা মূল্যের শেয়ার কেনাবেচায় সিডিবিএল ফি নির্ধারণ করা হয়েছে ৩ টাকা। এ ছাড়া প্রতি লাখ টাকা মূল্যের বেমেয়াদি মিউচুয়াল ফান্ড লেনদেনে সিডিবিএল ফি ১৫ টাকা করার প্রস্তাব করা হয়েছে। আর সরকারি সিকিউরিটিজ (ট্রেজারি বন্ড, বিল বন্ড ইত্যাদি) কেনাবেচায় প্রতি লেনদেনে ১০ টাকা এবং করপোরেট বন্ড কেনাবেচায় প্রতি লেনদেনে ২৫ টাকা সিডিবিএল ফি প্রস্তাব করা হয়েছে।

এ ছাড়া ইটিএফের মার্কেট মেকারদের লেনদেনে যে কোনো প্রকার সিডিবিএল ফি থেকে অব্যাহতি দেওয়ার কথা বলা হয়েছে। একই সুবিধা পাবেন অথরাইজড পার্টিসিপেন্টস (এপি) প্রতিষ্ঠানগুলো।

সাইফুর রহমান জানান, গত ২৯ জুন অনুষ্ঠিত কমিশন সভায় সিডিএস ফি সংক্রান্ত ডিপোজিটরি (ব্যবহারিক) প্রবিধানমালা ২০০৩-এর সিডিউল ৪ সংশোধনের খসড়া চূড়ান্ত করা হয়েছে। শিগগির তা পত্রিকায় প্রকাশ করে জনমত যাচাই করা হবে। আগামী আগস্ট বা সেপ্টেম্বরের মধ্যে তা চূড়ান্ত হওয়ার সম্ভাবনা আছে।

স্টকমার্কেটবিডি.কম/এম/এ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *