সিকিউরিটিজকে ৫০ লাখ টাকা জরিমানা

secস্টকমার্কেট ডেস্ক :

বিনিয়োগকারীদের শেয়ার ও অর্থ আত্মসাতের অভিযোগ প্রমাণিত হওয়ায় সিলেট মেট্রো সিটি সিকিউরিটিজ লিমিটেডের (এসএমসিএসএল) নির্বাহী পরিচালক শামীম আহমেদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। এ জন্য তাকে ৫০ লাখ টাকা জরিমানা করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি ভবিষ্যতে শেয়ারবাজার সংশ্লিষ্ট কোনো প্রতিষ্ঠানে তিনি যাতে কর্মরত না থাকতে পারেন সে জন্যও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মঙ্গলবার অনুষ্ঠিত ৫২৯তম নিয়মিত কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রতিষ্ঠানটির নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. সাইফুর রহমান স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সিলেট মেট্রো সিটি সিকিউরিটিজ লিমিটেডের (এসএমসিএসএল) বিরুদ্ধে কমিশনের তদন্তে বোর্ড পরিচালক ও নির্বাহী পরিচালক শামীম আহমেদের বিরুদ্ধে বিনিয়োগকারীদের শেয়ার এবং অর্থ আত্মসাতের অভিযোগ প্রমাণিত হয়েছে। যার মাধ্যমে তিনি সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন অধ্যাদেশ, ১৯৬৯ এর ১৭(এ) এবং সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (স্টক ডিলার, ব্রোকার ও অনুমোদিত প্রতিনিধি) বিধিমালা, ২০০০ এর দ্বিতীয় তফসিলের আচরণবিধি ১ ও ৬ ভঙ্গ করায় তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এ ছাড়া শামীম আহমেদ শেয়ারবাজার সংশ্রিষ্ট কোনো প্রতিষ্ঠানের সাথে আর কখনও থাকতে পারবেন না বলে বিএসইসির বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এছাড়া তার সকল বিও হিসাব পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অবরুদ্ধ থাকবে। একইসঙ্গে সিকিউরিটিজ আইন ভঙ্গে দায়ে তাকে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এছাড়া বিনিয়োগকারীদের শেয়ার ও অর্থ আত্মসাতের ঘটনা উদ্ঘাটিত হওয়ায় সিলেট মেট্রো সিটি সিকিউরিটিজ যাতে আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে শেয়ার ও অর্থ পরিশোধ করে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জকে (সিএসই) নির্দেশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

সংবাদ বিজ্ঞপ্তিতে আরও উল্লেখ করা হয়েছে, সিলেট মেট্রো সিটি সিকিউরিটিজের বিরুদ্ধে আরও একটি তদন্ত প্রতিবেদন প্রক্রিয়াধীন রয়েছে। এ অবস্থায় যেহেতু দুটি তদন্ত প্রতিবেদনের বিষয়বস্তু একই ধরণের সেহেতু দুটি তদন্ত প্রতিবেদন একসাথে করে কমিশনের এনফোর্সমেন্ট বিভাগে পরবর্তী সময়ে কমিশন সভায় উপস্থাপন করবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এআর/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *