সুহৃদ ইন্ডাস্ট্রিজ নিয়ে বিনিয়োগকারীদের আতংক

suridনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত সুহৃদ ইন্ডাস্ট্রিজ লিমিটেড গত বছর ভালো লভ্যাংশ দিলেও এবছর নো ডেভিডেন্ট ঘোষণা করেছে। চলতি বছরে কোম্পানিটি লোকসান করেছে। এছাড়া সম্প্রতি কোম্পানিটির পরিচালনা পর্ষদ কারখানার মেশিন বিক্রি করে দিচ্ছে। সব মিলিয়ে সাধারণ বিনিয়োগকারীদের জন্য কোম্পানিটি একটি আতংক রূপ ধারণ করেছে।

ডিএসই সূত্রে জানা যায়, কোম্পানিটি ৩০ কোটি টাকা বেশি দামের মেশিন বিক্রি করেছে। যা আগামী ইজিএমে শেয়ারহোল্ডারদের অনুমোদন নিবে।

সম্প্রতি পরিচালনা পর্ষদ গত ২০১৫ সালের জন্য কোনাে লভ্যাংশ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। কারণ এবছর কোম্পানিটি লোকসান করেছে।

সূত্র মতে, কোম্পানিটি এবছর ১৬ লাখ ৬৫ হাজার টাকা লোকসান করেছে। শেয়ার প্রতি লোকসানের পরিমান দাঁড়িয়েছে ৩ পয়সা।

লভ্যাংশ ও মেশিন বিক্রির অনুমোদন নিতে তারা আগামী ১৯ মার্চ এজিএম ও ইজিএম আহবান করেছে। বিনিয়োগকানীদের অনুমোদন স্বাপেক্ষে এ সিদ্ধান্ত নিতে হবে।

সুহৃদ ইন্ড্রাস্ট্রিজ ৩০ জুন ২০১৪ অর্থবছরে বিনিয়োগকারীদের জন্য ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয়। ফলে কোম্পানিটিকে এন থেকে এ ক্যাটাগরিতে আনার সিদ্ধান্ত নেয় স্টক এক্সচেঞ্জ। কিন্তু যে এজিএমে এই লভ্যাংশ অনুমোদন পেয়েছে, তা স্থগিত করেছে হাইকোর্ট।

পরে ডিএসইতে জানানো হয় যে, ভালো লভ্যাংশ দিয়েও আইনি জটিলতার জন্য সুহৃদের ক্যাটাগরি পরিবর্তন করা যাচ্ছে না। পরে কোর্টের নির্দেশে এন থেকে এ ক্যাটাগিরতে আনার সিদ্ধান্ত নিয়েছে ডিএসই।

কিন্তু আবারো কম্পানিটিকে ক্যাটাগরি পরিবর্তন করে জেড করা হয়েছে। আগামী ৩১ জানুয়ারি হতে জেড ক্যাটাগরিকে সুহূদের লেনদেন হবে বলে জানায় ডিএসই।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *