সূচকের মিশ্রভাবে দিনের লেনদেন

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের বড় শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচকের মিশ্রভাবে লেনদেন শেষ হয়েছে। আর এদিন ডিএসইতে লেনদেন আগের কার্যদিবসের চেয়ে বেড়েছে। একই অবস্থা ছিল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) চিত্র। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসইর তথ্য অনুযায়ী, সোমবার ডিএসইতে ৪৬৮ কোটি ৬৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার লেনদেন হয়েছিল ৪৪০ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার।

এদিন বেশির ভাগ শেয়ারের দরই কমেছে। দিনভর ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৫টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪২টি শেয়ার দর।

ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১০.০৪ পয়েন্ট কমে ৪ হাজার ৫৭৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ৩.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে এক হাজার ১২৮ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৭.৪৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৭৭৩ পয়েন্টে।

টাকার পরিমাণে ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- বিএসআরএম লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, ইফাদ অটোস, ইউনাইটেড পাওয়ার, বেক্সিমকো ফার্মা, আমান ফিড, সিনো বাংলা, স্কয়ার ফার্মা, তিতাস গ্যাস ও আইডিএলসি।

সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৪৯ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৬টির, কমেছে ১৪৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৮টির।

এদিন সিএসইতে মোট ২৯ কোটি ৭৮ লাখ টাকা লেনদেন হয়েছে। গতকাল বৃহস্পতিবার সেখানে ৩০ কোটি ৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *