সূচকের মিশ্র প্রবণতা : কমেছে লেনদেন ও শেয়ারের দর

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের দুই শেয়ারবাজারের সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের মিশ্র প্রবণতা পরিলক্ষিত হয়। তবে গতদিনের চেয়ে কমেছে লেনদেন ও অধিকাংশ শেয়ারের দর। উভয় স্টক এক্সচেঞ্জ থেকে এ তথ্য জানা যায়।

ডিএসইর তথ্য অনুযায়ী, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৪ কোটি ৭ লাখ ৬৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। সোমবার হয়েছিল ৩২১ কোটি ৯৩ লাখ ৪০ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। রবিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৩১৪ কোটি ৭১ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের। সোমবারের চেয়ে মঙ্গলবারে ২৭ কোটি ৮৫ লাখ ৭৭ হাজার টাকার শেয়ার কম লেনদেন হয়েছে।

আজ ডিএসইতে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ৬.৩২ পয়েন্ট কমে ৪ হাজার ৪১০ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইএস বা শরীয়াহ সূচক ২.৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৬ পয়েন্টে। ডিএস৩০ সূচক ১.২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৬৮১ পয়েন্টে।

অন্যদিকে সিএসইতে সিএএসপিআই সূচক ৩৪.৩২ পয়েন্ট কমে ১৩ হাজার ৪৬৮ পয়েন্টে দাঁড়িয়েছে। আর সিএসসিএক্স ২৩.৮৪ পয়েন্ট কমে ৮ হাজার ১৯২ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৩০ ১৯.০৯ পয়েন্ট বেড়ে ১১ হাজার ৯৯৩ পয়েন্টে দাঁড়িয়েছে। সিএসই৫০ .১২ পয়েন্ট কমে ৯৮৪ পয়েন্টে দাঁড়িয়েছে। এই দিন সিএসআই .৫৩ পয়েন্ট বেড়ে ৯৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে।

আজ সিএসইতে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ১৯ কোটি ৩০ লাখ টাকা শেয়ার ও মিউচুয়াল ফান্ড ইউনিট। দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে ইফাদ অটোস ও কেডিএস।

সিএসইতে মঙ্গলবারে ২৩৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর মধ্যে ৮৩টির দাম বেড়েছে, কমেছে ১২০টির আর অপরিবর্তিত ছিল ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম।

আজ ডিএসইতে লেনদেনে অংশ নেয় ৩১২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির শেয়ার দর।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- তিতাস গ্যাস, ইফাদ অটোস, স্কয়ার ফার্মা, কাশেম ড্রাইসেল, বেক্স ফার্মা, লাফার্জ সুরমা, ইউনাইটেড পাওয়ার, কেডিএস, এমারেল্ড অয়েল ও সাইফ পাওয়ারটেক।

স্টকমার্কেটবিডি.কম/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *