সূচক কমলেও বেড়েছে লেনদেন

dseনিজস্ব প্রতিবেদক :

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবারে দেশের উভয় বাজারে সূচকের পতন হয়েছে।
তবে সূচক কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ।

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের ডিএসইএক্স’র পতন হয়েছে ১৬.৬২ পয়েন্টের। দিনশেষে সূচক কমে দাঁড়িয়েছে ৪৬৬৪.৯১ পয়েন্টে । এ নিয়ে চলতি সপ্তাহের ৫ কার্যদিবসই পতন দিয়ে শেষ হলো লেনদেন। চলতি সূচকের পতন হয়েছে ১০০ পয়েন্টেরও বেশী। এর আগে গত সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয়েছিল লেনদেন।

এদিকে সূচকের পতন হলেও বাজারে লেনদেনের কিছুটা উন্নতি হয়েছে। বুধবারের তুলনায় ৪৪ কোটি ৯৫ লাখ টাকা বেড়ে দিনশেষে লেনদেন হয়েছে ২৬৬ কোটি ৩০ লাখ ৫৭ হাজার টাকা।

ডিএসইতে লেনদেনে হওয়া ৩০৩টি কোম্পানি ও মিউচুয়ালফান্ডের মধ্যে দর বেড়েছে মাত্র ১১৩টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির দর।

লেনদেনের শীর্ষস্থান দখল করে নিয়েছে শাশা ডেনিমস। আজ এ কোম্পানিটির লেনদেন শুরু হয়েছে। লেনদেনের প্রথম দিনে কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৩৫ কোটি ৮৬ লাখ ২৭ হাজার টাকার।

লেনদেনের শীর্ষে থাকা অন্যান্যরা হলো – শাহজিবাজার পাওয়ার কোম্পানি লিমিটেড, লাফার্জ সুরমা সিমেন্ট, সামিট অ্যালায়েন্স পোর্ট লিমিটেড, সোস্যাল ইসলামী ব্যাংক লিমিটেড, স্কয়ার ফার্মা, ইফাদ অটোস, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, এমজেএল বিডি এবং বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি।

অপরদিকে সিএসইতেও ফের সূচক পতন হয়েছে। দিনশেষে সিএসইএক্স ৫১.৩৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৮ হাজার ৬৭১.৬৪ পয়েন্টে। তবে সূচক কমলেও বেড়েছে লেনদেনের পরিমাণ। গতকাল হয়েছিল ২২ কোটি ৭৪ লাখ ৯৮ হাজার টাকার। আরআজ লেনদেন হয়েছে ৩১ কোটি ১৮ লাখ ৯২ হাজার টাকা।

এদিন লেনদেন হওয়া ২২৮টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৭টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দর।

স্টকমার্কেটবিডি.কম/এইচ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *