সূচক নিম্নমুখী হলেও লেনদেন সামান্য বেড়েছে

indexনিজস্ব প্রতিবেদক :

দেশের উভয় শেয়ারবাজারে আজ রবিবার নিম্নমুখী প্রবণতা বিরাজ করেছে। দিনভর সূচক নিম্নমুখী ছিল আর টাকার অংকে লেনদেন আগের দিনের চেয়ে সামান্য বেড়েছে।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪০ পয়েন্ট কমে অবস্থান করে ৪ হাজার ৮৯২ পয়েন্টে। লেনদেন হওয়া ৩০৬টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৩টির, কমেছে ১৭০টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানির শেয়ার দর।

এদিন লেনদেন হয়েছে ২০০ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগেরদিন লেনদেন হয় ১৩৬ কোটি ৮৯ লাখ ২৭ হাজার টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এদিন ডিএসইতে সবচেয়ে বেশি শেয়ার লেনদেন হয়েছে- অগ্নি সিস্টেমস, আরএন স্পিনিং, সামিট এলায়েন্স পোর্ট, গ্রামীণফোন, বেক্সিমকো ফার্মা, কেয়া কসমেটিকস, বেক্সিমকো লিমিটেড, তুং হাই নিটিং, বিডি থাই ও স্কয়ার ফার্মা।

ডিএসইতে নতুন ট্রেডিং সফটওয়্যার ইস্যুতে পরবর্তী পরিস্থিতি পর্যবেক্ষণ করতে অনেকে লেনদেন থেকে বিরত ছিলেন। এ সফটওয়্যারের বিষয়ে বিনিয়োগকারীরা অভ্যস্ত না হওয়ায় অনেকে বাজার পর্যবেক্ষণ করেছেন।

এ বিষয়ে ডিএসইর পরিচালক শাকিল রিজভী বলেন, নতুন ট্রেডিং সিস্টেম চালু হওয়ার কারণে লেনদেন কমেছে আমাদের কাছে এ রকম অভিযোগ আছে। আমরা বিষয়টা নিয়ে আলোচনা করেছি। আমার মনে হয় বিনিয়োগকারীরা সিস্টেমটি বোঝেননি। সিস্টেমটি সম্পর্কে পুরোপুরি বুঝলে এ রকম অবস্থা থাকবে না।

দিনশেষে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ৮৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৯ হাজার ১৭১ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২৬০টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৬৮টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৯টি কোম্পানির।

এদিন লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৫ কোটি ৪ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এলকে/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *