১৪ কার্যদিবসে অবসায়নে যাবে এইমস ফার্স্ট ও গ্রামীণ ওয়ান

mutualনিজস্ব প্রতিবেদক :

এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও গ্রামীণ মিউচুয়াল ফান্ড ওয়ান স্কিম ওয়ান অবসায়নে যাচ্ছে। এ আগেই এই নির্দেশ দিয়েছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সূত্র মতে, আগামী ১৪ কার্যদিবসের মধ্যে এইমস ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও গ্রামীণ মিউচুয়াল ফান্ড ওয়ান স্কিম ওয়ান অবসায়নে যাবে। গত ১৮ ফেব্রুয়ারি হতে এ দিন গনণা শুরু হবে।

সূত্র থেকে জানা যায়, এইমস ফার্স্ট গ্যারান্টেড মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানিকে (বিজিআইসি) ১৪ দিনের মধ্যে তাদের ফান্ড অবসায়নের নির্দেশনা দেয়া হয়েছে। একই নির্দেশনা দেয়া হয়েছে গ্রামীণ ওয়ান স্কিম ওয়ান মিউচুয়াল ফান্ডের ট্রাস্টি গ্রামীণ ফান্ড লিমিটেডকেও। সর্বশেষ সভায় ইউনিটহোল্ডাররা উভয় ফান্ডের অবসায়নের পক্ষে মত দেন।

এছাড়া আইসিবি পরিচালিত তিনটি মেয়াদি মিউচুয়াল ফান্ডকে বেমেয়াদিতে রূপান্তরের নির্দেশনা দিয়েছে বিএসইসি। এসব ফান্ডের ট্রাস্টিকে চিঠির মাধ্যমে এ নির্দেশনা দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা।

এ বিষয়ে বিএসইসির মুখপাত্র ও নির্বাহী পরিচালক মো. সাইফুর রহমান বলেন, আমরা এইমস ফার্স্ট ও গ্রামীণ ওয়ান স্কিম ওয়ানের ট্রাস্টিকে চিঠির মাধ্যমে অবসায়নের বিষয়টি জানিয়ে দেওয়া হয়েছে। এজন্য সময় নির্ধারণ করে দেয়া হয়েছে।

একইভাবে আইসিবি পরিচালিত তিনটি মেয়াদি মিউচুয়াল ফান্ডকেও ইউনিটহোল্ডারদের মতামতের ভিত্তিতে রূপান্তর অথবা অবসায়নের নির্দেশনা দেয়া হয়েছে, যা আজ থেকে কার্যকর হবে।

আইসিবি প্রথম ও দ্বিতীয় মিউচুয়াল ফান্ডের ইউনিটহোল্ডাররা বেমেয়াদিতে রূপান্তরের পক্ষে ভোট দিয়েছিলেন। এ কারণে আইসিবি প্রথম মিউচুয়াল ফান্ডকে গতকাল থেকে ১৪ দিনের মধ্যে বেমেয়াদিতে রূপান্তরের নির্দেশনা দিয়েছে বিএসইসি। আর আইসিবি দ্বিতীয় মিউচুয়াল ফান্ডকে বেমেয়াদিতে রূপান্তরে ১ মাস ১৪ দিন সময় দেয়া হয়েছে। অন্যদিকে ইউনিটহোল্ডারদের মতামতের ভিত্তিতে আইসিবি তৃতীয় মিউচুয়াল ফান্ডকে রূপান্তর অথবা অবসায়নে ২ মাস ১৪ দিন সময় বেঁধে দিয়েছে বিএসইসি।

স্টকমার্কেটবিডি.কম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *