৪৫ ভোটের ব্যবধানে জয়ী রকিবুর রহমান

(JPEG Image, 160 × 204 pixels)নিজস্ব প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারধারী পরিচালক পদের নির্বাচনে রকিবুর রহমান ৪৫ ভোটের ব্যবধানে জয়ী হয়েছে। তিনি মোট ১৩১ ভোট পান, অপর প্রতিদ্বন্দী মিনহাজ মান্নান ইমন পান ৮৬ ভোট।

মঙ্গলবার ডিএসই ভবনে অনুষ্ঠিত এ নির্বাচন ফলাফল প্রকাশ করেন সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তা। এর আগে সকাল ১০টা হতে ৪টা পর্যন্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

এবারে নির্বাচনের মাঠে লড়েন ডিএসইর সাবেক সভাপতি ও মিডওয়ে সিকিউরিটিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রকিবুর রহমান এবং বিএলআই সিকিউরিটিজের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ মান্নান ইমন।

ডিএসইর সংশ্লিষ্ট সূত্র জানায়, এ বছর সমঝোতার ভিত্তিতে শেয়ারধারী পরিচালকদের মধ্য থেকে অবসরে যান শরীফ আনোয়ার হোসেন। তার এ পদে নির্বাচনটি অনুষ্ঠিত হলো।

রকিবুর রহমান ও মিনহাজ মান্নান ডিমিউচুয়ালাইজেশন হওয়ার আগে সংস্থাটির পরিচালক পদে দায়িত্ব পালন করেন। এদের মধ্যে রকিবুর রহমান একাধিক দফায় সংস্থাটির পরিচালক ও সভাপতি ছিলেন। আর মিনহাজ মান্নান ডিমিউচুয়ালাইজেশনের পূর্ববর্তী পর্ষদে পরিচালক ছিলেন।

নিয়ম অনুযায়ী, শেয়ারধারী পরিচালকদের মধ্য থেকে প্রথম বছর একজন, দ্বিতীয় বছরে এসে একজন এবং তৃতীয় বছরে গিয়ে দুজন অবসরে যাবেন। আর তার বিপরীতে নতুন শেয়ারধারী পরিচালক নির্বাচিত হবেন। যদি একাধিক প্রার্থী থাকেন, সে ক্ষেত্রে সরাসরি ভোটে নতুন পরিচালক নির্বাচন করা হবে।

ডিমিউচুয়ালাইজেশন আইন অনুযায়ী, ১৩ সদস্যবিশিষ্ট ডিএসইর পরিচালনা পর্ষদের মধ্যে শেয়ারধারী পরিচালক রয়েছেন চারজন। বাকি নয়জন পরিচালকের মধ্যে সাতজন স্বতন্ত্র এবং পদাধিকারবলে ব্যবস্থাপনা পরিচালকও পর্ষদে অন্তর্ভুক্ত রয়েছে। আর কৌশলগত বা স্ট্যাস্ট্রেজিক বিনিয়োগকারীর জন্য সংরক্ষিত একটি পরিচালকের পদ এখনো শূন্য রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *