৯ দিনে বাজার মূলধন কমেছে সাড়ে ৯ হাজার কোটি

dse1স্টকমার্কেট ডেস্ক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি নভেম্বরের ৯ কার্যদিবসে শেয়ারবাজার মূলধন কমেছে ৯ হাজার ৬০৭ কোটি টাকা। এ সময়ে বাজারে প্রতিদিনে গড়ে লেনদেন হয়েছে ৭২৮ কোটি টাকা। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, চলতি বছরের অক্টোবর মাসে ডিএসইতে বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৯ হাজার ৮৭৬ কোটি টাকা। এরপরে চলতি ২ থেকে ১১ নভেম্বর পর্যন্ত ৯ কার্য দিবসে এসে তা দাঁড়িয়েছে ৩ লাখ ৩০ হাজার ২৯ কোটি টাকা। অর্থাৎ এ সময়ে বাজার মূলধন কমেছে ৯ হাজার ৬০৭ কোটি টাকা।

অন্যদিকে ডিএসইতে এ সময়ে প্রতি দিনের লেনদেনের গড় ছিল প্রায় ৭২৮ কোটি টাকা। অর্থাৎ ৯ কার্য দিবস পর্যন্ত ডিএসইতে মোট লেনদেন হয়েছে ৬ হাজার ৫৫৫ কোটি টাকা প্রায়। তবে ডিএসইর ব্রড ইনডেক্স ৪ হাজার ৯১৪ থেকে ৫ হাজার ১০০ পয়েন্টের মধ্যে ঘোরা ফেরা করছে। বর্তমানে ডিএসইতে ব্রড ইনডেস্ক ৪৯৮৬ পয়েন্টে, শরিয়া ইনডেস্ক ১১৭৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ ইনডেস্ক ১৮৬০ পয়েন্টে অবস্থান করছে।

বাজার সংশ্লিষ্টরা জানান, বর্তমান বাজার পরিস্থিতি পূর্বের যেকোন সময়ের চেয়ে ভাল অবস্থানে রয়েছে। কারন সম্প্রতি বাজার বেশ কিছু দিন ইতিবাচক প্রভাব বিরাজ করছিল। কিন্তু একটা সময় বিনিয়োগকারীরা বাজার কখন কারেকশন হবে এ ধরনের অনিশ্চয়তায় ভুগছিল। এটা গত কয়েক কার্য দিবস ধরে বিরাজ করছে।

তবে লেনদেন অনেকটাই ইতিবাচক ধারায় রয়েছে। সব মিলিয়ে বাজার তার স্বাভাবিক গতিতে রয়েছে। এ অবস্থায় বাজারের স্থিতিশীলতা ও বিনিয়োগকারীদের আস্থা ধরে রাখতে হলে বিশেষ করে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের দায়িত্বশীল ভুমিকা পালনের বিকল্প নাই।

পূর্বে অনেক বার বাজার স্থিতিশীল আচরণ বিরাজ করলেও সেটি বারবার অস্থিতিশীল আচরণের শিকার হয়েছে। এতে বিনিয়োগকারীরা বারবার অতির মুখে পড়েছে। তবে বর্তমানে বাজারে সব শ্রেণীর বিনিয়োগকারীরা লেনদেন সক্রিয় থাকায় লেনদেন ভলিউম উঠানামার মধ্যে রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/এআর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *