‘‌বাজেট অধিবেশনে শেয়ারবাজাকে গতিশীল করার দাবি‌’

Budget 2015-16স্টকমার্কেট ডেস্ক :

বহুজাতিক কোম্পানিগুলোকে তালিকাভুক্তি ও প্রণোদনার মাধ্যমে শেয়ারবাজাকে গতিশীল করার দাবি জানানো হয়েছে। জাতীয় সংসদের বাজেট অধিবেশনে এই দাবি জানান সাংসদরা।

আজ রবিবার অধিবেশন চলাকালে ফরিদপুর-১ আসনের সংসদ সদস্য মো. আব্দুর রহমান এই দাবি উত্থাপন করেন।

এ সময় তিনি বলেন, শেয়ারবাজার বাংলাদেশের অর্থনীতিতে ভূমিকা রাখছে । তাই বাজেট প্রস্তাবনায় শেয়ারবাজারের বিভিন্ন সংস্কারের কথা তুলে ধরেছেন অর্থমন্ত্রী। তবে এই খাতটি এখনও বিনিয়োগকারীদের পরিপূর্ণ আস্থা অর্জনে সফল নয়।

তিনি বলেন, বিশেষ কোনো সুবিধা না থাকায় দীর্ঘদিন ধরে দেশের শেয়ারবাজারে কোনো বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত হচ্ছে না। তাতে এই বাজার গতিশীলতা হারাচ্ছে। শেয়ারবাজারকে গতিশীল করতে বহুজাতিক কোম্পানিগুলোর তালিকাভুক্তি গুরুত্বপূর্ণ।

শেয়ারবাজারের গতিশীলতা বাড়াতে কিছু প্রণোদনার দাবিও জাতীয় সংসদে তুলে ধরেন এই সংসদ সদস্য। তিনি বলেন, বাজারের স্বার্থে স্টক এক্সচেঞ্জকে ডিমিউচ্যুয়ালাইড করেছেন অর্থমন্ত্রী। ডিমিউচ্যুয়ালাইড পরবর্তী সময়ে ৫ বছর কর রেয়াত সুবিধার কথাও বলেছিলেন তিনি। তবে এটা সম্পূর্ণ দেওয়া হয়নি। শেয়ারবাজারকে শক্ত ভিত্তির ওপর দাড় করাতে হলে এই সুবিধা দেওয়া প্রয়োজন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রস্তাবিত দাবির প্রসঙ্গে আব্দুর রহমান বলেন, ডিমিউচ্যুয়ালাইজেশন পরবর্তী ৫ বছরের জন্য কর অবকাশ সুবিধা এবং ট্রেকহোল্ডারদের কাছ থেকে উৎসে কর আরও হ্রাসের প্রস্তাব থাকলেও প্রস্তাবিত বাজেটে সেগুলো আসেনি। ডিএসইর প্রস্তাবগুলো বিবেচনার জন্য জোর দাবি জানাচ্ছি।

প্রসঙ্গত, ঢাকা স্টক এক্সচেঞ্জে ২০০৯ সাল থেকে আর কোনো বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত হয়নি। ডিএসইতে মোট ১৩টি বহুজাতিক কোম্পানি তালিকাভুক্ত রয়েছে। এ কোম্পানিগুলোর বর্তমান বাজার মূলধন ডিএসইর বাজার মূলধনের ২৫ দশমিক ৬২ শতাংশ। আরও বহুজাতিক কোম্পানি বাজারে আনতে পারলে বাজারে মূলধন প্রবেশের পাশাপাশি বাজার গতিশীল হবে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

স্টকমার্কেটবিডি.কম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *