অডিটের মাধ্যমে সমবায়ে স্বচ্ছতা প্রতিষ্ঠা সম্ভব

স্টকমার্কেটবিডি ডেস্ক :

নিয়মিত অডিটের মাধ্যমে সমবায়ে স্বচ্ছতা ও জবাবদিহিতা প্রতিষ্ঠা করা সম্ভব বলে জানিয়েছেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য।

মাঠ পর্যায়ের কর্মকর্তাদের উদ্দেশে তিনি বলেছেন, পরিদর্শনের মাধ্যমে উদঘাটিত ক্রুটি বিচ্যুতি, অনিয়ম চিহ্নিত করে সমাধানের উদ্যোগ গ্রহণ করতে হবে।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) আগারগাঁওয়ে সমবায় অধিদফতরের সম্মেলন কক্ষে অডিট কার্যক্রমে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতে সমবায় অডিটিং বিষয়ক দুদিনব্যাপী প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

সমবায়ের প্রতি জাতির পিতার বিভিন্ন অবদানের কথা স্মরণ করে প্রতিমন্ত্রী বলেন, ১৯৫৪ সালের প্রাদেশিক নির্বাচনে যুক্তফ্রন্ট সরকারের কৃষি ও সমবায় মন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তখন থেকেই মূলত সমবায় নিয়ে বিভিন্ন প্রকল্প পরিকল্পনা গ্রহণ করা হয়। স্বাধীন বাংলাদেশের অর্থনীতিকে ঢেলে সাজানোর জন্য বঙ্গবন্ধু সমবায় দর্শনকে বেছে নিয়েছিলেন। সমবায়ের মাধ্যমে কীভাবে মানুষের আর্থ সামাজিক উন্নয়ন করা যায় তারও পদক্ষেপ নিয়েছিলেন তিনি।

তিনি আরও বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধুকে হত্যা করে সমবায়কে নিয়ে তার স্বপ্ন ধ্বংস করা হয়েছে। দীর্ঘ ২১/২২ বছর পর আওয়ামী লীগ সরকার ক্ষমতায় এসে সমবায়ের নির্দিষ্ট লক্ষ্য অর্জনের জন্য এ সরকার কাজ করছে।

সমবায় অধিদফতরের সব স্তরের কর্মকর্তাদের উদ্দেশে প্রতিমন্ত্রী বলেন, আধুনিক এবং যুগোপযোগী সমবায় প্রতিষ্ঠা করতে হলে সমবায় আইন এবং সংশ্লিষ্ট বিধিমালার ওপর প্রশিক্ষণ অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রশিক্ষণ ছাড়া দক্ষ হওয়া কঠিন। আপনারা প্রশিক্ষণের মাধ্যমে নিরীক্ষা কাজে নিজেদের যোগ্য করে গড়ে তুলবেন। সুচিন্তিতভাবে নিজেদের বিবেক, চিন্তা ও দক্ষতার মাধ্যমে সময় নিয়ে বিবেচনা করে সমবায় সমিতি নিবন্ধনের সিদ্ধান্ত নিতে হবে।

তিনি বলেন, সমবায় সমিতির কার্যক্রমকে আরও যুগোপযোগী ও গতিশীলতা আনয়নের জন্য এরইমধ্যে সমবায় সমিতি বিধিমালা, ২০০৪ হালনাগাদ করা হয়েছে। দীর্ঘদিন পরে হলেও আমার সময়ে এটি বাস্তবায়ন করা হয়েছে। আশা করি এতে আপনারা উপকৃত হবেন এবং কার্যক্রমে গতিশীলতা আসবে।
দেশে বর্তমানে প্রায় দুই লক্ষের মত সমবায় সমিতি রয়েছে। সংখ্যার দিকে গুরুত্ব না দিয়ে গুণগতমান ও কার্যকর সমবায় সমিতি শনাক্ত করে সমবায়ীদের স্বার্থ রক্ষার্থে ব্যবস্থা নেয়ারও আহ্বান জানান তিনি।

সমবায় অধিদফতরের নিবন্ধন ও মহাপরিচালক মো. আমিনুল ইসলাম বলেন, আইন ও বিধি-বিধানের পাশাপাশি আমাদের কাজে স্বচ্ছ ও দক্ষ হতে হবে। প্রাচীন কাল থেকে মানুষের আর্থ সামাজিক উন্নয়নে সমবায় অবদান রাখছে। নবীন প্রজন্মের কাছে সমবায়ের সাফল্য উপস্থাপন করতে হবে। তাহলে যুব সমাজ সমবায়ের প্রতি আরও আগ্রহী হবে।

সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালকের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষণ কোর্সে আরও বক্তব্য দেন- সমবায় অধিদফতরের অতিরিক্ত নিবন্ধক, অঞ্জন কুমার সরকার, কোর্স পরিচালক ও যুগ্ম নিবন্ধক মো. নবীরুল ইসলাম ও উপ-নিবন্ধক মুহাম্মদ গালীব খান প্রমুখ। সূত্র : জাগো নিউজ

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *