অতালিকাভুক্ত বন্ড-মিউচুয়াল ফান্ডের অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সচেঞ্জ লিমিটেড অতালিকাভুক্ত কোম্পানির সিকিউরিটিজ, প্রাইভেট প্লেসমেন্ট বন্ড, সুকুক এবং ওপেনএন্ড মিউচুয়াল ফান্ড লেনদেনের জন্য অল্টারনেটিভ ট্রেডিং বোর্ড তৈরি করেছে। যার কারিগরি প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

ডিএসই জানায়, এটিবিতে তালিকাভূক্তির জন্য কোম্পানীর সিকিউরিটিজ সমূহ অত্যাবশ্যকীয়ভাবে ডিমেট ফর্মে থাকতে হবে এবং আইএফআরএস, আইএএস এবং কোম্পানি আইন ১৯৯৪ এর বিধানসমূহ পরিপালনে সক্ষম কোম্পানীসমূহকে এই বোর্ডে তালিকাভুক্তির জন্য যোগ্য বলে বিবেচনা করা হবে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে ইস্যুকৃত বন্ড এবং সুকুক এটিবিতে যোগ্য সিকিউরিটিজ হিসেবে বিবেচিত হবে।

এরই মধ্যে বিএসইসি ১৪টি বন্ডকে এই বোর্ডে তালিকাভূক্তির অনুমোদন দিয়েছে। এটিবি একটি স্বয়ংক্রিয় লেনদেন ব্যবস্থা যেখানে সব ধরনের বিনিয়োগকারী অংশগ্রহণ করতে পারবে। লেনদেন নিষ্পত্তির প্রক্রিয়াটি ডিএসই’র বিদ্যামান লেনদেন ব্যবস্থার অনুরূপ হবে।

সূত্র জানায়, এটিবি’র পাশাপাশি এসএমই প্লাটফর্ম চালু করার সকল কারিগরী প্রস্তুতিও ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এই প্লাটফর্মে নতুন কোম্পানি তালিকাভূক্তির জন্য ডিএসই ইস্যু ম্যানেজার ও কোম্পানিগুলোর সাথে কাজ করে যাচ্ছে। একইসাথে এই প্লাটফর্ম দুটির উন্নয়নের জন্য ডিএসই বিএসইসি’র তত্ত্বাবধানে বেশ কিছু কার্যক্রম গ্রহণ করেছে।

এটিবি ও এসএমই প্লাটফর্ম চালুর মাধ্যমে শেয়ারবাজারে বৈচিত্র্য আনয়ন করবে এবং অর্থনীতিতে গতির সঞ্চার করবে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *