অনিয়মের দায়ে এলআর গ্লোবালকে ৫০ লাখ টাকা জরিমানা

LR-Global-smbdনিজস্ব প্রতিবেদক :

সিকিউরিটিজ অনিয়মের দায়ে অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি এলআর গ্লোবালকে ৫০ লাখ টাকা জরিমানা করেছে বিএসইসি। এলআর গ্লোবাল অ্যাসেট ম্যানেজমেন্ট কোম্পানি আগামী ১ বছরের মধ্যে কোনো মিউচ্যুয়াল ফান্ড ইস্যু করতে পারবে না শেয়ারবাজারে। সিকিউরিটিজ আইন লঙ্ঘন করায় বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এই নিষেধাজ্ঞা জারি করেছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

উল্লেখ্য, বিএসইসির ৫৩৯তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। ওই সভায় এলআর গ্লোবালের সাথে এর ট্রাস্টি ও অডিটরকে জরিমানা করা হয়. বিএসইসির সূত্র মতে, সম্পদ ব্যবস্থাপনা কোম্পানি এলআর গ্লোবালের বিষয়ে গঠিত কমিটির প্রতিবেদনে সিকিউরিটিজ আইন ভঙ্গের বিষয়টি স্পষ্ট হয়েছে।

প্রতিষ্ঠানটি কমিশনের অনুমোদনহীণ কয়েকটি কোম্পানিতে মোট ৯৫ কোটি ৫৮ লাখ ২৭ হাজার টাকা বিনিয়োগ করেছে। ৩০ জুন ২০১৪ তারিখে চারটি প্রাইভেট কোম্পানিতে মোট বিনিয়োগের স্থির পরিমাণ দাঁড়ায় ৪৮ কোটি ৫৬ লাখ ৮০ হাজার ৫০০ টাকায়। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী অবৈধভাবে ‘অফিস ও প্রশাসনিক ব্যয় বাবদ’ ৫ কোটি ৯৪ লাখ টাকা ও ‘আইন সংক্রান্ত খরচ’ বাবদ যে ৩১ লাখ ৬২ হাজার ৯১০ টাকা নিয়েছে তা আগামী ৩০ জুনের মধ্যে ফিরিয়ে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

বিধি বহির্ভূতভাবে প্রাইভেট কোম্পানিতে বিনিয়োগকৃত টাকা আগামী ৩০ জুনের মধ্যে ফান্ডগুলোতে ফিরিয়ে আনার নির্দেশ। আর এই টাকা ফিরিয়ে আনতে কোন ব্যয় হলে তা এলআর গ্লোবালের বা পরিচালকদের নিজস্ব হিসাব থেকে পূরণের নির্দেশ দেওয়া হয়। উল্লেখ্য, ৩০ জুন ২০১৪ তারিখে ৪৮ কোটি ৫৬ লাখ ৮০ হাজার ৫০০ টাকা নিয়ম বহির্ভূত বিনিয়োগ। তুলনামূলক কম হারে ব্যাংক হিসাব খুলে লেনদেন ও এফডিআর হিসাবে সঞ্চিত রাখা হিসাব বন্ধের নির্দেশ। ট্রাস্টির সাথে আলোচনা সাপেক্ষে উচ্চ সুদ পাওয়া যায় এমন ব্যাংকে হিসাব খোলার নির্দেশ দেওয়া হয়। একই সঙ্গে এ অপরাধের জন্য আগামী এক বছর নতুন কোনো ফান্ড বা স্কিম গঠনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়।

সম্পদ ব্যবস্থাপক হিসাবে এলআর গ্লোবালের ব্যবস্থাধীনে পরিচালিত ফান্ডগুলো নিয়মকানুন ভঙ্গ করায় ট্রাস্টি বিজিআইসিও সমভাবে দায়ী। যে কারণে কমিশন বিজিআইসিকে ২৫ লাখ টাকা জরিমানা করেছে। ফান্ডগুলোর আর্থিক প্রতিবেদনে অফিস ও প্রশাসনিক ব্যয় নিয়ে ক্লিন অডিট রিপোর্ট প্রদান করায় অডিটর হুদা ভাসি চৌধুরী এ্যান্ড কোম্পানিকে ৫ লাখ টাকা জরিমানা করেছে কমিশন। ফান্ডগুলোর সকল সম্পদ নিরাপদ হেফাজতে না রাখার কারণে কাস্টোডিয়ান স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংককে সতর্ক করেছে কমিশন।

স্টকমার্কেটবিডি.কম/এএআর/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *